দ্য পিপল ডেস্কঃ পশ্চিমবঙ্গের নাম বদলে বাংলা করার প্রস্তাব নিয়ে বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করলেন তৃণমূল সাংসদদের প্রতিনিধি দল।

এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তৃমমূল সাংসদরা দীর্ঘদিন ঘরে পড়ে থাকা নামকরণের প্রস্তাব প্রকল্পটিকে দ্রুত করার অনুরোধ জানান। এর জন্য সংবিধান সংশোধন বা অন্যান্য প্রয়োজনীয় পদ্ধতি কার্যকর করার অনুরোধও জানান।

সুদীপ বন্দ্যোপাধ্যায় জানান, প্রধানমন্ত্রী তাঁদের প্রত্যেকের কথা মন দিয়ে শুনেছেন। দ্রুত এই কাজ হবে বলে আশাবাদী তিনি।

অন্যদিকে বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায় রাজ্যের প্রস্তাব খারিজ করে বলেন, এই প্রস্তাব যুক্তিহীন। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের কাজ, তাঁর অবদান অস্বীকার করে সিঙ্গুর, নন্দীগ্রামের ইতিহাস তুলে ধরতে চাইছেন।

এ রাজ্যের নাম বদল করে বাংলা রাখার প্রস্তাব রাজ্যের তৃণমূল সরকারের অনেক দিনের। হত বছর বিধানসভায় বিল পাশ হয়ে প্রস্তাব যায় কেন্দ্রের কাছে। কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠানো হলেও কার্যকর হয়নি। বাংলাদেশের নামের সঙ্গে মিল আছে বলে বিতর্কও উঠেছে। ফলত প্রস্তাব কেন্দ্রের কাছে পড়েই থেকেছে।  

বুধবার রাজ্যসভায় পশ্চিমবঙ্গের নাম বদলে বাংলা করার জন্য সংবিধান সংশোধনের কোনও প্রস্তাব নেই বলে জানান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।

বুধবার রাজ্যসভায় তিনি বলেন, কোনও রাজ্যের নাম বদল করার জন্য সংবিধান সংশোধন করা দরকার। এখনও পর্যন্ত সংবিধান সংশোধনের কোনও প্রস্তাব নেই।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন,  প্রতিবেশী দেশ বাংলাদেশের সঙ্গে বাংলা নামটির সাদৃশ্য রয়েছে। সেক্ষেত্রে কী হবে পশ্চিমবঙ্গের নাম বদলের ভাগ্য তা অবশ্য স্পষ্ট করে জানাননি তিনি। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here