টিঙ্কু ভট্টাচার্য

বরফ গলেছে। তাই সম্পর্ক স্বাভাবিক হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেই কারণেই নভেম্বরের প্রথমদিকে ফের এক মঞ্চে দেখা যেতে পারে মোদি-মমতাকে।একবার নয়, তিনবার মমতার সঙ্গে মঞ্চ শেয়ার করতে চলেছেন মোদি।

লোকসভা নির্বাচনের বেশ কয়েকমাস আগেই মোদি-মমতা সম্পর্কে ফাটল ধরে। তার জেরে দুজনকে আর দীর্ঘদিন এক মঞ্চে দেখা যায়নি। লোকসভা নির্বাচনের আগে আগে তো দুজনের সম্পর্ক তলানিতে ঠেকে। পরিস্থিতি এমনই দাঁড়ায় যে, নির্বাচনী প্রচারে এলেও সৌজন্যবশতঃ মোদির সঙ্গে দেখা পর্যন্ত করেননি মমতা। মোদি বৈঠক করতে চাইলেও, মমতা গরজ দেখাননি বলে অভিযোগ।

লোকসভা নির্বাচনে রাজ্যে ১৮টি আসনে জয়ী হয় বিজেপি। কেন্দ্রে তৃতীয় ফ্রন্টের সরকার গড়ার দিবাস্বপ্নও ভেঙে খান খান হয়ে যায় মমতা সহ অন্যান্য রাজনৈতিক দলের নেতাদের। সম্প্রতি কলকাতার পুলিশ কর্তা রাজীব কুমারকে গ্রেফতারে উঠেপড়ে লাগে সিবিআই। পর্যবেক্ষকদের মতে, তার পরেই কার্যত কিছুটা নত হয়েই মোদির সঙ্গে দেখা করেন তৃণমূল নেত্রী। বরফ গলে সেখানেই।

আরও পড়ুনঃ ভারতী কাঁটায় বিদ্ধ, টিকিট অধরা প্রদীপের

নভেম্বরের প্রথম দিকে কলকাতায় আসতে পারেন প্রধানমন্ত্রী।কলকাতা পোর্ট ট্রাস্টের সার্ধ শতবর্ষ অনুষ্ঠানে যোগ দেবেন। কেন্দ্রীয় সড়ক ও জাহাজ পরিবহণ মন্ত্রক আয়োজিত ওই অনুষ্ঠানে মোদির পাশাপাশি যোগ দিতে পারেন মন্ত্রী নীতন গড়করিও। এই অনুষ্ঠানেই ফের একই মঞ্চে দেখা যেতে পারে মুখ্যমন্ত্রী এবং প্রধামমন্ত্রীকে।

১১ই নভেম্বর ফের রাজ্যে আসতে পারেন মোদি। যোগ দিতে পারেন বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে। মোদির এই সফরটি বাতিলও হতে পারে। কারণ প্রায় এই একই সময়ে তাঁর বিদেশ যাওয়ার কথা।

পিএমও সূত্রের খবর, বিশ্বভারতীর অনুষ্ঠান, আশ্রমিক পরিবেশ এসবই মুগ্ধ করেছে মোদিক। তাই তিনি ফের বিশ্বভারতীতেই আসতে আগ্রহী। আর যদি তা হয়, তাহলে আবারও তাঁকে মঞ্চ শেয়ার করতে হবে খোদ তৃণমূল নেত্রীর সঙ্গেই।

সব চেয়ে বড় ইভেন্টটি রয়েছে ২২শে নভেম্বর। ওই দিন ইডেনে ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচ। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মোদি স্বয়ং। থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। এখানেও মোদির সঙ্গে মঞ্চ শেয়ার করতে হবে মমতাকে। সিএবি এবং বিসিসিআই উভয় তরফেই আমন্ত্রণ জানানো হয়েছে মোদিকে। তিনি আসবেন বলেও সবকিছু ঠিকঠাক।আসবেন বলে জানিয়ে দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীও। সেখানেও এক ফ্রেমে বন্দি হবেন মোদি-মমতা। মাস কয়েক আগেও যাঁদের মধ্যে সম্পর্ক ছিল অহি-নকুলের।

9 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here