দ্য পিপল ডেস্কঃ ক্রিকেটের সেরা ব্যাটসম্যান কে ? বিরাট কোহলি নাকি স্টিভ স্মিথ ? এই নিয়ে গোটা বিশ্ব জুড়ে চলছে তড়জা। চলতি অ্যাশেজ সিরিজে স্টিভ স্মিথের পারফরমেন্সে মুগ্ধ হয়েছেন অনেকেই। প্রশংসা করতে বাদ যাননি সচিন তেন্ডুলকার, শেন ওয়ার্নের মতো বিশ্বের তারকা খেলোয়াড়রাও।

  কিছুদিন আগেই স্মিথ-কোহলির তরজা নিয়ে মন্তব্য করেছিলেন প্রাক্তন অজি তারকা শেন ওয়ার্ন। তাঁর মতে, টেস্টে স্মিথকে সেরা ব্যাটসম্যান মানলেও, কিন্তু তিনটে ফর্ম্যাটে সেরা বিরাট কোহলিই।  

অ্যাশেজ সিরিজে তৃতীয় টেস্ট জয়ের পর বিরাট কোহলি-স্টিভ স্মিথ তরজা নিয়ে মুখ খুললেন অস্ট্রেলিয়ান কোচ জাস্টিন ল্যাঙ্গার। তিনি জানান, আমার দেখা সেরা খেলোয়াড় হলেন বিরাট কোহলি। টেস্ট, ওয়ান ডে ও টি-২০ তিনটি ফর্ম্যাটেই সেরা তিনি। কিন্তু অন্য পর্যায়ের খেলোয়াড় হলেন স্টিভ স্মিথ। তাঁর মধ্যে রান করার খিদে লক্ষ্য করা যায়।

 ১৮ বছর পর অ্যাশেজে জয় পেল অজি বাহিনী ।  চলতি অ্যাশেজ সিরিজের পাঁচটি ইনিংসে মোট ৬৭১ রান করেন স্টিভ স্মিথ। তার মধ্যে একটি দ্বিশতরান, ২টি শতরান ও ৩টি অর্ধশতরানের ইনিংস। স্মিথের এই পারফর্মেন্সের পরই বিরাটকে সরিয়ে পুনরায় টেস্টে ১নম্বর স্থান অধিকার করেন প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক।

 চতুর্থ টেস্টে দুটি ইনিংসেই ব্যাট হাতে ঝলক দেখান স্টিভ স্মিথ। অন্যদিকে, বল হাতে আগুন ঝড়ান হ্যাজেলউড ও প্যাট কামিন্স। প্রথম ইনিংসে স্মিথের দু’শো রানের ওপর ভর করেই ৪৯৭ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নেমে হ্যাজেলউড-কামিন্সের দাপটে ৩০১ রানে থেমে যায় ইংল্যান্ডের ইনিংস। 

দ্বিতীয় ইনিংসেও স্মিথের ব্যাট থেকে আসা ৮২ রানের ইনিংসের ওপর ভর করে রুটদের বড় রানের টার্গেট ছুড়ে দেয় পেইন ব্রিগেড। সেই রান তুলতে গিয়ে মুখ থুবড়ে পড়েন বিশ্বজয়ীরা। কামিন্সের দাপটে ১৯০ রানে গুটিয়ে যায় তাঁরা। ১৮৫ রানের বড় জয় পেয়ে সিরিজে এগিয়ে যায় অজিরা।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here