The people tv digital desk: ট্রাই সার্ভিসেস কোর্ট পেশ করল ভারতের প্রথম সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের কপটার দুর্ঘটনার রিপোর্ট। তাদের তদন্তে স্পষ্ট জানানো হয়েছে, ঘন কুয়াশার কারণেই ভূখণ্ডে ধাক্কা মারে কপটারটি।

গত বছর ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কুন্নুরে দুর্ঘটনায় প্রাণ হারান বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী সহ ১২ জন কপটার। ভারতীয় বায়ু সেনার একটি বিবৃতিতে জানানো হয়েছে, উপত্যকার কাছে আবহাওয়ার হঠাৎ পরিবর্তনের ফলেই দুর্ঘটনার কবলে পড়ে রাওয়াতের কপটারটি।

কুয়াশার কারণে পাইলট সঠিক ভাবে কপটারটি পরিচালন করতে পারেন নি এবং ফলস্বরূপ সেটি উপত্যকায় আঘাত করে।’ এই বিবৃতির উপর ভিত্তি করে তদন্তকারী কোর্ট কিছু সুপারিশ করে যা পর্যালোচনা করা হচ্ছে।

মার্শাল মানভেন্দ্র সিংয়ের নেতৃত্বে ট্রাই সার্ভিসেস কোর্টের তদন্ত শুরু হয়। চলতি মাসের শুরুতে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে প্রাথমিক ভাবে দুর্ঘটনার রিপোর্ট জমা দেওয়া হয়।

তদন্তকারী দলটি কপটার দুর্ঘটনার যাবতীয় কারণ খুঁজে বার করার জন্য সকল সাক্ষীদের জিজ্ঞাসাবাদ করছে। কথা বলা হচ্ছে প্রত্যক্ষদর্শীদের সঙ্গে। এর পাশাপাশি, ফ্লাইট ডেটা রেকর্ডার এবং ককপিট ভয়েস রেকর্ডারকেও খতিয়ে দেখা হচ্ছে।