প্রতীকি ছবি

দ্য পিপল ডেস্ক : করোনা শনাক্ত করবে এবার মাস্ক। হ্যাঁ, ঠিকই শুনছেন। আপনার ব্যবহৃত মাস্কই বলে দেবে আপনি করোনা সংক্রামিত কিনা। এমনই এক মাস্ক তৈরি করতে চলেছেন হাভার্ড ও এমআইটির একদল বিজ্ঞানী।


কীভাবে বুঝবেন আপনি করোনা পজিটিভ কিনা?


গবেষকরা বলছেন, মাস্কটির বিশেষ ক্ষমতা থাকবে। হাঁচি বা কাশি দিলে ফ্লুরোসেন্ট সিগনাল তৈরি হবেএবং মাস্কটি আলোকিত হয়ে উঠবে। আর এতেই শনাক্ত হবে মাস্ক ব্যবহৃত ব্যক্তি করোনা সংক্রমিত কিনা।


প্রসঙ্গত, এর আগে ২০১৪ সালে জিকা ও ইবোলা ভাইরাসের ক্ষেত্রেও এই গবেষকের দলটি এরকমই এক জিনিস আবিষ্কার করেছিলেন। তাতে তাঁরা সাফল্যও পেয়েছিলেন। তাই এবারেও তাঁরা আরও উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নানা পরীক্ষা নিরীক্ষা করে মাস্ক তৈরিতে শামিল হয়েছেন।


সিন্থেটিক জীববিজ্ঞানের অগ্রদূত ও এমআইটির একজন অধ্যাপক ড. জিম কলিন্স এই গবেষকদের মধ্যে একজন।


তিনি জানিয়েছেন, আমরা যখন আমাদের সিস্টেমটি চালু করবো এবং তা যখন বিমানবন্দরের নিরাপত্তা গেটের মধ্যে দিয়ে প্রবেশ করবে তখন এই প্রযুক্তি দারুণ কাজে লাগবে বলে আশা করা যায়।


এমনকি হাসপাতালের অপেক্ষামান রোগীদের মধ্যে কেউ শনাক্ত হলেও এই মাস্ক তা ধরিয়ে দেবে।


পাশাপাশি, অফিসে যাওয়ার আগে বা অফিস থেকে ফেরার পর এই মাস্ক ব্যবহার করে আপনি নিজেও বুঝে নিতে পারবেন আপনার করোনা পজিটিভ কিনা।


কলিন্স আরও জানিয়েছেন, নয়া এই প্রযুক্তিটি আর কয়েক সপ্তাহের মধ্যেই বাজারে চলে আসবে।


বর্তমানে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার কয়েকদিন পর ফল জানা যায়। কিন্তু এই মাস্ক সফল হলে খুব তাড়াতাড়িই ফলাফল জানা যাবে এবং সাবধান হওয়া যাবে।