দ্য পিপল ডেস্কঃ রাজ্যের কলেজগুলিতে এবার অতিথি শিক্ষক নিয়োগে পূর্ণচ্ছেদ টানল রাজ্য সরকার । সোমবারই একটি বিজ্ঞপ্তি জারি করল রাজ্য উচ্চশিক্ষা দফতর ।

এই বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে , রাজ্য সরকারের সাহায্যপ্রাপ্ত বিভিন্ন কলেজগুলিতে যথাযথ গাইডলাইন না মেনে এবং বিচার বিবেচনা না করেই অতিথি শিক্ষক নিয়োগ করা হচ্ছে । এবার থেকে অতিথি শিক্ষক নিয়োগ করা যাবে না । যতক্ষণ না সংশ্লিষ্ট দফতরের তরফে এই অনুমতি দেওয়া হচ্ছে, ততদিন পর্যন্ত রাজ্য সরকারের সাহায্যপ্রাপ্ত সমস্ত কলেজগুলিতে অতিথি শিক্ষক নিয়োগ করা যাবে না ।

প্রসঙ্গতঃ বিভিন্ন কলেজগুলিতে পর্যাপ্ত পরিমাণে শিক্ষক না থাকায় অতিথি শিক্ষক দিয়েই কাজ চালিয়ে নিত বলে অভিযোগ উঠেছে বারবার । এমনকি সরকারের তরফে ক্লাস পিছু যে টাকা অ্যালটমেন্ট করা হয় তার এক তৃতীয়াংশ টাকা দেওয়া হত এইসব অতিথি শিক্ষকদের বলেও অভিযোগ । শুধু তাই নয়, অনেক কলেজেই যথাযথ গাইডলাইন না মেনেই চেনা শিক্ষকরা নিজেদের গুডবুকে থাকা ছাত্র-ছাত্রীদের নিয়োগ করে নিত বলেও অভিযোগ ।

তবে, অতিথি শিক্ষক নিয়োগের মাধ্যমে বেশ কিছু বেকার যুবক-যুবতী অধ্যাপনার সুযোগ পেতেন । পাশাপাশি, নিজেদের খানিকটা ঝালিয়ে নেওয়ারও সুযোগ থাকত বলে মনে করছে বিশেষজ্ঞ মহল । এরই মধ্যে বিজ্ঞপ্তিটি রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here