কাপ যুদ্ধ ইংল্যান্ডে

0
65

দ্য পিপল ডেস্কঃ আর মাত্র কয়েকদিন তার পরেই ক্রিকেট জ্বরে মাতবে তামাম দুনিয়া। ৩০ মে ইংল্যান্ডের মাটিতে শুরু হতে চলেছে ১২ তম বিশ্বকাপ। এই নিয়ে পঞ্চম বার কাপ যুদ্ধ এর আয়োজনের দায়িত্ব পেয়েছে ব্রিটিশরা।

১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩, ১৯৯৯ এর সফল আয়োজনের পর ২০১৯ এবারও সফল ভাবে বিশ্বকাপ আয়োজনে বদ্ধপরিকর ইংল্যান্ড।

আরও পড়ুনঃ বিশ্বকাপের খবর

ক্লাবের জার্সিতে আইপিএল শেষের পর এবার দেশের জার্সিতে কাপ যুদ্ধ-এ নামবেন বিরাট কোহলি, জো রুট, স্মিথ-রা। এই বিশ্বকাপকে আরো আকর্ষণীয় করে তুলতে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। তার মধ্যে সব থেকে বড় এবং বিতর্কিত সিদ্ধান্ত অংশগ্রহণকারী দলের সংখ্যা কমিয়ে আনা। ৯২ বিশ্বকাপের আদলে এবারেও একটি গ্রুপে রাখা হয়েছে সব দলকে। লীগের খেলায় সর্বোচ্চ পয়েন্ট পাওয়া চারটি দল খেলবে সেমি ফাইনাল।

১৯৮৩ পরে এবারই প্রথম বিশ্বকাপের আসরে দেখা যাবে না জিম্বাবুয়ে কে। স্ট্রিক, অ্যান্ডি ফ্লাওয়ার ,  গ্র্যান্ড ফ্লাওয়াররের উত্তরসূরী রা এবার যোগ্যতাই অর্জন করতে পারেনি। তবে ক্রিকেট প্রেমীদের মনে আশা জাগিয়েছে আফগানিস্তানের উত্থান।

এবারের বিশ্বকাপের অংশগ্রহণকারী দশটি দল

১.আফগানিস্তান ২. বাংলাদেশ ৩.ইংল্যান্ড ৪. অস্ট্রেলিয়া ৫. নিউজিল্যান্ড

৬. সাউথ আফ্রিকা ৭. ইন্ডিয়া ৮. পাকিস্তান ৯. ওয়েস্ট ইন্ডিজ ১০. শ্রীলঙ্কা।

কাপ যুদ্ধ ইংল্যান্ডে
ছবি সৌজন্যে-ICC

নবাগত আফগানদের লড়াই বাহবা কুড়িয়েছে বিশেষজ্ঞদের। তেমনি কাপ যুদ্ধ -এর আসরে ব্যর্থতার তকমা ঘোচাতে চাইবে সাউথ আফ্রিকা। নিজেদের মাঠে খেলার সুবিধা নিয়ে কাপ ঘরে তুলতে চায় ইংল্যান্ড। কাপ যুদ্ধ জয়ের অন্যতম বড় দাবিদার ভারত। অস্ট্রেলিয়া , নিউজিল্যান্ডও থাকবে লড়াই এর আসরে। শক্তিশালী পেস আক্রমণ নিয়ে ইংল্যান্ডে থাকবে পাকিস্তানও। সেই সঙ্গেই থাকবে বাংলাদেশ,  ওয়েস্ট ইন্ডিজ। যারা নিজেদের দিনে ঘুম কাড়তে পরে যে কোনো বড় প্রতিপক্ষের। এখন অপেক্ষা ৩০ মের। প্রথম খেলায় ওভালে মুখোমুখি হবে ইংল্যান্ড ও সাউথ আফ্রিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here