দ্য পিপল ডেস্কঃ শিক্ষাপ্রসারে প্রতিবেশী দেশ ভুটানের সঙ্গে নানা চুক্তি করতে চলেছে ভারত। সম্প্রতি একথা জানান বিদেশ সচিব বিজয় গোখলে। আগামী ১৭ আগস্ট ভারতের প্রধানমন্ত্রীনরেন্দ্র মোদির এই সফরের মূল কেন্দ্রবিন্দু ভুটানের যুবকরা। ভুটানের শিক্ষার্থীদের উদ্দেশ্যে ইউনিভারসিটিতে বক্তব্য রাখবেন মোদি ।

আমাদের WHATSAPP গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন: Whatsapp

আগামী ১৭ তারিখ দেশের প্রধানমন্ত্রী যাচ্ছেন ভুটান শফরে। ১৮ তারিখ ভুটানের রয়্যাল ইউনভারর্সিটিতে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন নরেন্দ্র মোদি। শিক্ষাকে কেন্দ্র করে এই সফর বলে জানাচ্ছেন ভারতের বিদেশ সচিব বিজয় গোখলে। শিক্ষাপ্রসার নিয়ে একাধিক চুক্তি স্বাক্ষর হতে পারে দুই প্রতিবেশি দেশের মধ্যে। ভারতে ভুটানের যুবকদের পড়াশনার পথ প্রশস্তের জন্য এই চুক্তি বলে জানান বিদেশ সচিব।

দিনদিন ভারতে ভুটানের যুবকদের পড়তে আসার প্রবণতা কমে যাচ্ছে। ফের যাতে ভুটানের যুবকরা ভারতে পড়তে আসে সেই উদ্দেশ্যে ভুটানে পাড়ি নরেন্দ্র মোদির। ভারতের বিদেশ সচিব বিজয় গোখলে জানান, দুই দেশের মধ্যে শিক্ষার প্রসার ঘটানোর উদ্দেশ্যে এবং ভারতে পড়াশোনার সুযোগ সুবিধা ভুটানের যুবকদের কাছে তুলে ধরার জন্য ভারতের এই ভুটান সফর।

ভুটান সফরে গিয়ে প্রথম নরেন্দ্র মোদি সেখানকার প্রাচীনতম ভুটানি স্থাপত্য সিন্টোখা জং ঘুরে দেখবেন। এরপরে নরেন্দ্র মোদি দ্বিপাক্ষিক বৈঠকে করবেন ভুটানের প্রধান মন্ত্রী ডঃ লোটে শেরিংয়ের সঙ্গে। পাশাপাশি মোদি দেখা করবেন ভুটানের বিরোধী দলনেতা ডঃ পেমা গ্যামতশো এবং ভুটানের চতুর্থ রাজার সঙ্গে।

শিক্ষার পাশাপাশি অর্থনৈতিক বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা হবে বলে জানান হচ্ছে।  ভুটানে রপ্তানি করার জন্য ভারতের তরফে পাঁচ বছরের জন্য ভুটান ট্রানজিশনাল বাণিজ্য সহায়তা সুবিধা প্রদান করা হবে। পাশাপাশি এই সফরে উদ্বোধন করা হবে মঙ্গদেচু জলবিদ্যুৎ প্রকল্প। আলোচনা করা হবে দুই দেশের সুরক্ষা ও প্রতিরক্ষা সম্পর্কে নানা বিষয়।