ঘর ছাড়ার আগে জানুন কোথায় ভালো কোন নেটওয়ার্ক

0
52

দ্য পিপল ডেস্কঃ মোবাইল ছাড়া চলে না এক মুহূর্তও। অথচ কাজের সময় যদি এই মোবাইলই ব্যঘাত ঘটায় ! রাগ তখন চরমে ওঠে। পাহাড়ে ঘুরতে গিয়েছেন, ফোন আছে অথচ নেটওয়ার্ক নেই। এ যেন অনেকটা হৃদয়হীন শরীরের মতো।

এই ভয়ঙ্কর সমস্যার মোকাবিলা করতে চলেছে  টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা (TRAI) । বাইরে কোথাও যাওয়ার আগে ঘরে বসেই জানতে পারবেন কোথায় কোন নেটওয়ার্ক ভালো ? জেনে নিন কীভাবে।

সূত্রের খবর, আর কিছুদিনের মধ্যেই ট্রাই সব গ্রাহকদের কথা ভেবে সারা দেশে একটি নেটওয়ার্কের মানচিত্র আনতে চলেছে। যে সমস্ত এলাকায় নেটওয়ার্ক নেই বা নেটওয়ার্ক কম রয়েছে সেই সব জায়গাগুলি চিহ্নিত করা যাবে এর মাধ্যমে । এছাড়াও কোন এলাকায় কোন অপারেটরের টু জি, থ্রি জি বা ফোর জি পরিষেবা কতটা ভালো তাও জানা যাবে এই মানচিত্রের মাধ্যমে।

গত বছর থেকেই ট্রাই দেশের সমস্ত টেলিকম সার্কেলের উপর নজর রাখা শুরু করেছে। সেই সময়ই দিল্লী সহ আরও দুটি টেলিকম সার্কেলের জন্য এই মানচিত্র এনেছিল ট্রাই। তবে শোনা যাচ্ছে, এ বছর থেকেই সারা দেশের সব কটি টেলিকম সংস্থার পরিষেবা আনতে চলেছে দেশের টেলিকম পরিষেবার নিয়ন্ত্রক এই সংস্থা ।

এ বিষয়ে সমস্ত পরিষেবা সংস্থার কাছ থেকে বিভিন্ন রকম তথ্য নিচ্ছে ট্রাই । এমনটাই জানিয়েছেন ট্রাই এর চেয়ারম্যান আর এস শর্মা। সারা দেশের প্রায় ১০০ টি শহরে টেলিকম সংস্থাগুলির পরিষেবার উপর  গুণগত মান বিবেচনা করতে সমীক্ষা চালায় ট্রাই । শুধু শহরই নয় । রেলপথ এবং জাতীয় সড়কের উপরও নজরদারি চালাইয় এই সংস্থা ।

ট্রাই এর এই নতুন পরিকল্পনা নিয়ে বিভিন্ন টেলিকম নেটওয়ার্ক ব্যবহারকারীরা দারুণ উৎসাহিত হলেও তা কতটা কার্যকর হবে তা নিয়ে সংশয় রয়েছে অনেকেরই ।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here