কাউন্টডাউন শুরু, সেপ্টেম্বরেই চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান-২

0
83

দ্য পিপল ডেস্কঃ দ্বিতীয়বারের জন্য চাঁদে চন্দ্রযান পাঠাতে চলেছে ইসরো। যার নাম চন্দ্রযান-২।

ভারতের দ্বিতীয় বারের এই চন্দ্রযান উৎক্ষেপণ হতে চলেছে ৯ জুলাই থেকে ১৬ জুলাইয়ের মধ্যে। উৎক্ষেপণ হবে শ্রীহরিকোটা থেকে।

বিজ্ঞানীদের আশা, সব ঠিক থাকলে চলতি বছরেই চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান-২। এই বছরের ৬ সেপ্টেম্বর চাঁদের মাটিতে নামবে চন্দ্রযান-২। সূত্রের খবর, এখন চূড়ান্ত প্রস্তুতি কাজ চলছে।

বিক্রম ও প্রজ্ঞান

অত্যাধুনিক এই নয়া চন্দ্রযানে তিন ধরনের ব্যবস্থা আছে। যাদের নাম- অরবিটর, ল্যান্ডর ও রোভার। ল্যান্ডরের নাম দেওয়া হয়েছে বিক্রম। রোভারের নাম দেওয়া হয়েছে প্রজ্ঞান। অরবিটর ও ল্যান্ডর প্রাথমিক ভাবে কাজ করা শুরু করবে। কিন্তু আসল কাজটা করবে রোভার। রোভারের অবস্থান ল্যান্ডরের মধ্যে।

ইসরো চেয়ারম্যান কে সিভান জানিয়েছেন, বিক্রম চাঁদের মাটিতে নামবে ৬ সেপ্টেম্বর। প্রজ্ঞান ৩০০ থেকে ৪০০ মিটার দূরে গিয়ে থামবে। ১৪ দিন সেই জায়গায় থেকে নানা রকম বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালাবে প্রজ্ঞান।

ছবি ও তথ্য

প্রজ্ঞানের দেওয়া তথ্য ও ছবি  রোভার বিশ্লেষণ করবে এবং প্রত্যেক ১৫ মিনিট অন্তর  সেই সব তথ্য পৃথিবীতে পৌঁছে দেবে রোভার।

ইসরো তরফে জানা গেছে, এই হওয়ার কথা ছিল গত বছরের শেষের দিকে। কিন্তু মহড়া দেওয়ার সময় বিক্রমের চারটি পায়ের একটি ক্ষতিগ্রস্ত হয়।

চন্দ্রযান-২ এর সাফল্যে ইজরায়েলকে পিছনে ফেলে মহাকাশের সাফল্যে চতুর্থ স্থান হিসেবে নাম লেখাবে ভারত। রাশিয়া, আমেরিকা ও চিনের পরেই থাকবে ভারতের নাম।

ভারত প্রথম চন্দ্রযান-১ উৎক্ষেপণ করে ২০০৮র ২২ অক্টোবর। ২৯ আগস্ট ২০০৯ এ ধ্বংস হয়ে যায়। শতাধিক ছবি সহ বহু তথ্য দিয়ে সমৃদ্ধ করেছে চন্দ্রযান-১।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here