দ্য পিপল ডেস্কঃ ভারতের তারকা ব্যাটসম্যান রোহিত শর্মাকে রাজীব গান্ধি খেলরত্ন পুরষ্কার ২০২০ এর জন্য মনোনীত করল ভারতীয় ক্রিকেট বোর্ড।

ভারতীয় মহিলা ক্রিকেট দলের অলরাউন্ডার দীপ্তি শর্মাকে মনোনীত করা হল অর্জুন পুরষ্কারের জন্য।

রোহিতের সতীর্থ ভারতীয় পুরুষদের ক্রিকেট দলের পেসার ইশান্ত শর্মা এবং বাঁহাতি ব্যাটসম্যান শিখর ধাওয়ান অর্জুন পুরষ্কারের জন্য মনোনীত হন।

২০১৯ সালের আইসিসি ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হন রোহিত শর্মা। বিশ্বকাপে এক সংস্করণে পাঁচটি সেঞ্চুরি করে ইতিহাস তৈরি করেন হিটম্যান।

রোহিত প্রথম ব্যাটসম্যান যিনি চারটি টি-টোয়েন্টি সেঞ্চুরি করেছেন এবং টেস্ট ওপেনার হিসাবে প্রথম ম্যাচেই দুটি সেঞ্চুরি করেছেন।

ওয়ান ডেতে রোহিতের দীর্ঘদিনের পার্টনার, শিখর ধাওয়ান অর্জুন পুরষ্কারের জন্য মনোনীত হয়েছেন।

তিনি অভিষেক ম্যাচেই দ্রুততম টেস্ট সেঞ্চুরির রেকর্ড করেছিলেন। বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে টুর্নামেন্টে সর্বোচ্চ রান করার জন্য টানা দুটি সোনার ব্যাট জিতেছেন চ্যাম্পিয়ন্স ট্রফিতে।

বাঁহাতি শিখর ওয়ানডেতে ভারতীয়দের মধ্যে দ্রুততম ২০০০ ও ৩০০০ রানের রেকর্ড করেন। ওয়ানডে তে ৪০০০ এবং ৫০০০ রান করা দ্বিতীয় দ্রুততম ভারতীয় শিখর।

ইশান্ত শর্মা, যিনি ভারতের পেস বোলিং আটকের নেতৃত্ব দিচ্ছেন, তাঁকেও অর্জুন পুরষ্কারের জন্য মনোনীত করা হয়েছে।

ভারতের এই ডানহাতি ফাস্ট বোলার তিনটি ফর্ম্যাটের খেলায় সর্বকনিষ্ঠ ভারতীয় এবং এশিয়ার বাইরে ভারতীয় পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেটের রেকর্ডও রয়েছে তাঁর।

ভারতীয় মহিলা ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার দীপ্তি শর্মাকেও অর্জুন পুরষ্কারের জন্য মনোনীত করা হয়েছে।