পিপল টিভি ডিজিটাল ডেস্ক : এবারও ভক্তিবিহিন রথযাত্রা-র সাক্ষী থাকল আপামর উৎসব মুখোর ভক্তরা। বেশ বেশ কিছু রাজ্যে করোনার সংক্রমণ কমলেও অন্যান্য রাজ্যগুলিতে এখন রে রে করছে করোনা মহামারী। সেই সমস্ত পরিস্তিতিকে মাথায় রেখে ওড়িশা সরকার কারফিউ অব্যহত রেখেছে। যথারীতি পুরীর মন্দির থেকে বাইরে এলেও ভক্তের সঙ্গে দেখা মিলবে না ভগবানের। শুধুমাত্র ওড়িশার সরকার নয় অপরদিকে সুপ্রিমকোর্টের নিষেধাজ্ঞা বাঁধ সেধেছে।

ছবিঃসংগৃহীত

 ‘পহন্ডী’ যাত্রার মধ্যে দিয়ে সেবায়েতদের কোলে-কাঁধে চেপে দুলেদুলে মন্দির থেকে বেরবেন জগন্নাথ দেব, রথে উঠবেন, মাসির বাড়ি যাত্রাও করবেন। কিন্তু অতিমারীর ভয়ংকর প্রকোপের জন‌্য এ বছরেও ভক্তের সঙ্গে তাঁর দেখা হবে না। করোনার কারণে গত বছরেও পুরীতে ভক্তহীন রথযাত্রা হয়েছিল। তবে নিষেধাজ্ঞা উপেক্ষা করেই গ্র্যান্ড রোডের ধারে বাড়ির ছাদ, ব‌্যালকনি থেকে রথযাত্রা দর্শন করেছিলেন লক্ষাধিক মানুষ। পাঁচশো থেকে কয়েক হাজার টাকা দিয়ে সেই চেয়ারও ভাড়া করেন ভক্তরা। এ বছর তাতেও কড়া নিষেধাজ্ঞা জারি করেছে পুরীর প্রশাসন। মন্দির থেকে গুন্ডিচায় মাসির বাড়ি পর্যন্ত যে পথ দিয়ে রথ যাবে সেই রাস্তা ও তার সংলগ্ন এলাকার সব রাস্তায় রবিবার রাত আটটা থেকে মঙ্গলবার রাত আটটা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। বাইরে থেকে কোনও পর্যটক বা ভক্ত পুরীতে প্রবেশ করতে যাতে না পারে তার জন‌্য ইতিমধ্যেই ওড়িশা সরকারের নির্দেশে পুরীতে প্রবেশের সমস্ত রাস্তা সিল করে দেওয়া হয়েছে।

ছবিঃসংগৃহীত

পুরীর কালেক্টর সামর্থ ভার্মা জানান, রথযাত্রার সময় পুরীর কোনও হোটেল, লজে কোনও পর্যটক যাতে না থাকে তার জন‌্য সব হোটেল কর্তৃপক্ষকে আগে থেকেই নির্দেশ দেওয়া আছে। বিভিন্ন সংস্থার গেস্ট হাউসগুলিকেও একই নির্দেশ দেওয়া হয়েছে। তবে এত কড়াকড়ির মধ্যে পুরীর বাসিন্দাদের জন‌্য বিধিনিষেধে সামান‌্য কিছু ছাড় দিয়েছে সরকার। যদিও তাদের রথযাত্রার সময় বাড়ি থেকে বেরতে বারণ করা হয়েছে। আগে থেকে দোকান-বাজার করে রাখতে বলা হয়েছে। সরকারের তরফে পুরীর মানুষের কাছে বাড়ি থেকে না বেরিয়ে টেলিভিশনে রথযাত্রার সরাসরি সম্প্রচার দেখার জন‌্য অনুরোধ করা হয়েছে। এ বছর শুধুমাত্র সেবায়েতরা রথের রশি টানবেন। যে সেবায়েতের করোনা ভ‌্যাকসিনের দু’টি ডোজ নেওয়া হয়েছে এবং রথযাত্রার দু’দিন আগে আরটি-পিসিআর টেস্ট রিপোর্ট নেগেটিভ এসেছে তাঁদেরই রথ টানার অনুমতি দিচ্ছে প্রশাসন।

সংবর্ধনা জ্ঞাপন

জগন্নাথদেবের (Jagannath Rath Yatra) পবিত্র রথযাত্রা । সেই রথযাত্রা উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovind) থেকে শুরু করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। টুইটবার্তায় শুভেচ্ছা জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।