দ্য পিপল ডেস্কঃ ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজের  ১৫ জনের দল ঘোষণা করল বিসিসিআই। প্রত্যাশা মতোই সেই তালিকায় নাম নেই লোকেশ রাহুলের। তৃতীয় ওপেনার হিসেবে দলে স্থান পেয়েছেন পাঞ্জাব তনয় শুভমন গিল।

কিছু দিন আগেই টেস্টে লোকেশ রাহুলের পারফরমেন্স নিয়ে মুখ খুলেছিলেন জাতীয় দলের নির্বাচক এম কে প্রসাদ। ক্রমাগত খারাপ পারফরমেন্সের জেরেই রাহুলের পরিবর্তে দলের ওপেনার হিসেবে রোহিত শর্মাকে ব্যবহার করার কথা বলেছিলেন তিনি। পাশাপাশি রিজার্ভ ওপেনার হিসেবে কেকেআর দলের তরুন প্রতিভা শুভমন গিলের সুযোগ পাওয়ার কথাও শোনা গিয়েছিল প্রসাদের মুখে।

প্রথমে ওয়েস্টইন্ডিজ এগারো, দক্ষিণ আফ্রিকার এ দলের বিরুদ্ধে রান পেয়েছেন শুভমন। এমনকি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে প্র্যাক্টিস ম্যাচে তাঁদের বিরুদ্ধে দ্বিশত রান করে নির্বাচকদের নজরে এসেছিলেন পাঞ্জাব পুত্র। কিন্তু মূল সিরিজে স্থান না পাওয়ায় কিছুটা হলেও প্রশ্নের মুখে পড়েছিলেন নির্বাচকরা।

ক্যারিবিয়ান সিরিজে তিনটি ম্যাচে খারাপ পারফরমেন্সে করেন লোকেশ রাহুল। তাঁর পরিবর্তে রিজার্ভ ওপেনার হিসেবে প্রোটিয়াদের বিরুদ্ধে স্থান দেওয়া হয়েছে শুভমন গিলকে। এছাড়া এই ১৫ জনের দলে ফেরানো হয়েছে ভারতের অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও চায়নাম্যান স্পিনবোলার কুলদীপ যাদবকে। পেস বোলিং বিভাগে শামি-ইশান্ত-বুমরাহ ত্রিফলা পেসকে নিয়েই দল তৈরি করেছে নির্বাচকমণ্ডলী। উইকেট কিপার হিসেবে বাংলার ছেলে ঋদ্ধিমান সাহার সঙ্গে রাখা হয়েছে অফ ফর্মে চলা ঋষভ পান্থকেও।

 আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে প্রথম টেস্ট।   

টেস্ট দলের জন্য ঘোষিত ১৫ জনের নাম-

বিরাট কোহলি, মায়াঙ্ক আগারওয়াল, রোহিত শর্মা, চেতশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, হনুমা বিহারী, ইশান্ত শর্মা, কুলদীপ যাদব, রবিচন্দ্রন অশ্বীন, রবীন্দ্র জাদেজা, জশপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, ঋদ্ধিমান সাহা, শুভমন গিল এবং ঋষভ পান্থ।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here