দ্য পিপল ডেস্কঃ মুম্বই মেট্রো নির্মাণে কাটা হচ্ছে আরে কলোনির একাধিক গাছ। যা ঘিরে ইতিমধ্যেই প্রতিবাদে নেমেছেন মুম্বইয়ের বহু মানুষ। এখনও অবধি ২৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এমনকি আন্দোলনকারীদের রুখতে লাঠিচার্জ করে পুলিশ।

মুম্বইয়ের আরে কলোনিতে মেট্রোর ৩ টি কারশেড নির্মাণের জন্য কেটে ফেলা হচ্ছে এলাকার গাছ। যা ঘিরে ক্রমশ উত্তপ্ত হতে শুরু করেছে বাণিজ্য নগরী। ইতিমধ্যেই গাছ কাটতে বুলডোজার নিয়ে আসা হয়েছে।

শুক্রবার রাত থেকে প্রতিবাদ শুরু করেছেন সাধারণ মানুষ। এলাকায় ৪ জনের বেশী জমায়েত দেখলেই তা ছত্রভঙ্গ করার চেষ্টা করছে পুলিশ। পুলিশ সূত্রের খবর, এখনও অবধি ৩৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে মুম্বই পুলিশ।

 

শনিবার শিবসেনা নেত্রী প্রিয়াঙ্কা চতুর্বেদীকে গ্রেফতার করে মুম্বই পুলিশ। টুইটারে প্রিয়াঙ্কা জানান, আমরা শান্তিপুর্ণভাবে প্রতিবাদ করছিলাম। তখনই আমাদের তুলে নিয়ে যাওয়া হয়। এমনকি কোথায় নিয়ে যাওয়া হচ্ছে পুলিশের তরফে তাও জানানো হয়নি ।

 

এই মুহুর্তে আরে অরণ্য বাঁচাতে রাস্তায় নেমেছেন আন্দোলনকারীরা। গাছ কাটার ভিডিও প্রকাশিত করা হয় সোশ্যাল মিডিয়ায়। যদিও তাঁদের রুখতে মরিয়া মুম্বই পুলিশ। পুলিশের তরফে গোটা এলাকা ঘিরে রাখা হয়েছে।

অন্যদিকে শুক্রবার মুম্বই হাইকোর্টে ৪ টি পিটিশন দাখিল করেন আন্দোলনকারীরা । সমস্ত পিটিশন খারিজ করে আদালত। আদালতের তরফে জানানো হয়েছে, মিউনিসিপাল কর্পোরেশন অফ গ্রেটার মুম্বই এর আইন অনুযায়ী, কর্পোরেশনের ওয়েবসাইটে প্রকাশ করার ১৫ দিন পর গাছ কাটা যায়।

 

৪ অক্টোবর শুক্রবার সন্ধ্যায় এমসিজিএম এর ওয়েবসাইটে কোর্টের নির্দেশ প্রকাশিত হয়। তাই ১৯ অক্টোবর থেকে গাছ কাটা শুরু হওয়ার কথা। কিন্তু শুক্রবার সন্ধ্যা থেকেই এই কাজ শুরু হওয়ায় প্রশ্ন তুলছেন আন্দোলনরত সাধারণ মানুষ।

সপ্তাহের শেষে আদালত বন্ধ। এরপর দশেরার জন্যেও বন্ধ থাকবে আদালত। ফলে আদালত না খোলা অবধি এখনই কোনও পদক্ষেপ নিতে পারবেন না বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। পাশপাশি সকাল থেকেই এলাকায় জারি রয়েছে ১৪৪ ধারা। মোতায়েন রয়েছে বিরাট পুলিশ বাহিনী। ঘটনার প্রতিবাদে মুখর হয়েছেন একাধিক সমাজসেবী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here