দ্য পিপল ডেস্কঃ পরীক্ষা চলাকালীন প্রশ্নফাঁস রুখতে কড়া পদক্ষেপ নিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আগামী ২০২০ বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে আনা হয়েছে বড়সড় রদবদল। সংসদের নয়া নিয়ম অনুযায়ী, এবার থেকে প্রশ্নপত্রের মধ্যেই  লিখতে হবে উত্তর। পরীক্ষার শেষে বাইরে নিয়ে যাওয়া যাবে না প্রশ্নপত্র।

নয়া নিয়মের মধ্যে প্রশ্নপত্র ও উত্তরপত্র এক হওয়ায় প্রশ্নফাঁস রোখা যাবে। এমনটাই মনে করছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কিন্তু প্রশ্ন উঠছে যদি কোনও প্রশ্নপত্র ও উত্তরপত্র এক হওয়ায় লেখার স্থানও ছোট হয়ে যাবে। যদি কোনও পরীক্ষার্থীর অতিরিক্ত স্থানের প্রয়োজন হলে কি করা হবে ?

তারও বিকল্প ব্যবস্থা আছে। পরীক্ষার্থীরা অতিরিক্ত পৃষ্ঠা ব্যবহার করতে পারবে। তবে প্রতি প্রশ্নের উত্তরে শব্দ সংখ্যা বেঁধে দেওয়ার কথাও জানানো হয় সংসদের তরফে। পর্যাপ্ত স্থানের মধ্যেই পরীক্ষার্থীরা উত্তর লিখতে পারবে। এছাড়াও এই নয়া নিয়মের কারণেই খাতা ছিঁড়ে যাওয়া কিংবা হারিয়ে যাওয়ার ভয়টা থাকবে না ।

বহু প্রচলিত প্রশ্নপত্র বাড়ি নিয়ে যাওয়ার রীতিতে ভাঁটা পড়ার ইঙ্গিত আগেই দিয়েছিলেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস। চলতি বছরে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের পরই প্রশ্নপত্র ও উত্তরপত্র এক হওয়ার ইঙ্গিতও দিয়েছিলেন।

প্রসঙ্গত, ২০১৯ মাধ্যমিক পরীক্ষায় একের পর এক প্রশ্নফাঁসে মুখ পুড়েছে মধ্যশিক্ষা পর্ষদের। তাই আগামী বছরে একই ঘটনা না হয় । তার জন্যই কড়া পদক্ষেপ নিল উচ্চমাধ্যমিক সংসদ ।