দ্য পিপল ডেস্কঃ মোদির দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম ভারতে এলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। তাই চমক দিতে জাঁকজমকপূর্ণ শোভাযাত্রার মাধ্যমে চেন্নাই বিমানবন্দর থেকে স্বাগত জানানো হল চিনের রাষ্ট্রপতি শি জিনপিংকে।

বিমান থেকে নামতেই স্বাগত জানান তামিলনাড়ুর রাজ্যপাল বনোয়ারীলাল পুরোহিত। বিমান থেকে নেমে আসার পর একাধিক বর্ণাঢ্য ট্যাবলোর মাধ্যমে স্বাগত জানানোর ব্যবস্থা আগে থেকেই করা হয়েছিল সরকারের পক্ষ থেকে।

রাখা হয়েছিল তামিলনাড়ুর নিজস্ব বিখ্যাত সব সংস্কৃতির মেলা। বেশ কিছুক্ষণ একের পর এক ট্যাবলোর সামনে দাঁড়িয়ে প্রত্যক্ষও করেন চিনা প্রেসিডেন্ট।

এর পর রওনা হন মহাবলীপুরমের উদ্দেশে। সেখানেই তাঁর সঙ্গে সাক্ষাতের জন্য অপেক্ষা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পর ইউনেস্কোর সেরা শিল্পের স্বীকৃতি পাওয়া বেশ কিছু নিদর্শন একসঙ্গে ঘুরে দেখবেন এই দুই রাষ্ট্রনেতা।

দুই রাষ্ট্রনেতার বৈঠকের সময় নির্ধারণ করা হয়েছে ৬ ঘন্টা, প্রত্যেক বৈঠকের জন্য সময় ধরা হয়েছে ৪০ মিনিট করে। প্রত্যেক বৈঠকের পর সাংবাদিকদের বিবৃতি দেওয়ার জন্য আলাদা সময় রাখা হয়েছে।

রাতে ডিনারের মেনুর তালিকায় থাকছে বিশেষ বিশেষ তামিল খাবার। তার মধ্যে আছে- থাক্কালি রসম, আরাকাভিত্তা সাম্বার, কাদালাই কুরুমা ইত্যাদি।

উল্লেখ্য, পাকিস্তান ইসুতে ইমরান সরকারকে সমর্থন করা, পাশাপাশি ভারত-চিন সীমা সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে চিনের সঙ্গে ভারতের সম্পর্কে ভাটা পড়েছে। ফলে কূটনৈতিক বিভিন্ন বিষয় নিয়েও চিনের সঙ্গে দূরত্ব বেড়েছে ভারতের।

সেই সব বিষয়কে আরও একবার ঝালিয়ে নিতে এবং প্রতিবেশী দুই রাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ সহাবস্থান নিয়ে একাধিক আলোচনা প্রতীক্ষা করছে দুই দেশের সম্পর্কের উন্নতির জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here