দ্য পিপল ডেস্কঃ বড় জয় দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অভিযান শুরু বিরাট বাহিনীর। তিন পেস বোলারের সুইংয়ের দাপটেই গুঁড়িয়ে গেল ক্যারিবিয়ান ব্যাটিং লাইন আপ। দ্বিতীয় ইনিংসের ২৭ ওভারের মধ্যে অল আউট হোল্ডার অ্যান্ড কোম্পানি। ৩১৮ রানের বড় মাত্রার জয় ভারতের।

 টি-২০, ওয়ান ডে সিরিজের জয়ের আত্মবিশ্বাস নিয়েই টেস্ট অভিযানে নেমেছিল মেন ইন ব্লুজ। প্রথমদিনের শুরুতেই অ্যান্টিগুয়ায় বৃষ্টি ভেজা মাঠে টসে জিতে বিরাটদের ব্যাটিং করতে পাঠান ক্যারিবিয়ান অধিনায়ক জেশন হোল্ডার। ক্যারিবিয়ানদের প্রত্যাশা মতোই ভেজা পিচের সুযোগে প্রথম সেশনেই ব্যাটিং বিপর্যয় ঘটে বিরাটদের। ২৫ রানের মধ্যেই ফিরে যান ভারতের উপরিক্রমের তিন ব্যাটসম্যান। তাঁর মধ্যে রয়েছে কোহলিরও নাম।

দলের দুঃসময় ব্যাটন ধরলেন সহ অধিনায়ক অজিঙ্ক রাহানে। প্রথমে লোকেশ রাহুল এবং পরে হনুমা বিহারীর সঙ্গে জুটি বেঁধে শক্ত ভিত গড়ে তোলেন তিনি। ৮১ রানের মূল্যবান ইনিংস উপহার দেন। পাশাপাশি রবীন্দ্র জাদেজার শেষ উইকেট পর্যন্ত ইশান্ত শর্মার সঙ্গে লড়াই করে ২৯৭ রানের সম্মানজনক রানের চৌকাঠে নিয়ে পৌঁছায় ভারতকে। ব্যাক্তিগতভাবে জাদেজাও ৫৭ রান করেন।

ব্যাটিংয়ে রাহানে-জাদেজা জুটি ইনিংস গড়লেও, বল হাতে আগুন ঝড়ান ইশান্ত শর্মা। প্রথম ইনিংসে ৪৩ রান দিয়ে পাঁচ উইকেট নেন ইশান্ত শর্মা। পাশাপাশি দুটি করে উইকেট পান শামি ও জাদেজা। একটি উইকেট জোটে বুমরাহের কপালে। ত্রিফলা পেস ও জাদেজা জুটি ২২২ রানে গুটিয়ে দেয় ক্যারিবিয়ানদের।

দ্বিতীয় ইনিংসে ৭৫ রানের লিড নিয়ে ব্যাট করতে নামেন দুই ভারতীয় ওপেনার রাহুল ও মায়াঙ্ক। ফের কটরেল ও রোচের সামনে ব্যর্থ হন তাঁরা। হতাশ করেন পূজারাও। তবে প্রথম ইনিংসের মতো ভুল করেননি বিরাট। তিনি ৫১ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন রাহানের সঙ্গে। বিরাটের আউটের পর রাহাণে ও বিহারী জুটিতে বড় রানের টার্গেট ছুঁড়ে দেয় হোল্ডারদের। দ্বিতীয় ইনিংসে বহু প্রতিক্ষীত শতরান পান সহ অধিনায়ক রাহানে। অন্যদিকে, ৭ রানের জন্য শতরানের দোরগোড়া স্পর্শ করতে পারলেন না বিহারি।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যাটসম্যানদের সঙ্গে পাল্লা দিয়ে উইকেট তুলছেন বোলাররা। বুমরাহ-শামি-ইশান্ত ত্রিফলা পেস আক্রমনের সামনে ফের ধরাশায়ী হয়ে পড়ে ক্যারিবিয়ান ব্রিগেড। ১০০ রানে গুটিয়ে যায় তারা। বুমরাহ পান পাঁচটি উইকেট। এছাড়া শামি ২টো ও ইশান্ত শর্মা পান তিনটি উইকেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here