দ্য পিপল ডেস্কঃ পশ্চিমবঙ্গের কল্যাণীতে একটি লজিস্টিক হাব খুলতে চলেছে ই-কমার্স জায়েন্ট ফ্লিপকার্ট।আর তাতেই রয়েছে ১০ হাজার কর্মসংস্থানের সুযোগ। এমনটাই জানালেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র।

আমাদের WHATSAPP গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন: Whatsapp

আন্তর্জাতিক বাণিজ্যকে শক্তিশালী করতে চলতি মাসের ১৫ ও ১৬ তারিখ কলকাতায় দ্য কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন(CWBTA) একটি মেগা সামিটের আয়োজন করেছিল। তাতে অংশ নেয় বিভিন্ন দেশের ৫০০ জন প্রতিনিধি। বাংলাদেশ থেকে মোট ২০০ জন প্রতিনিধি অংশ নিয়েছিলেন এই মেগা সামিটে। এছাড়াও নেপাল, বাংলাদেশ ও থাইল্যান্ড থেকে বিভিন্ন ব্যাবসার সঙ্গে যারা যুক্ত তারাও অংশ নিয়েছিলেন এই সামিটটিতে।

অর্থমন্ত্রী অমিত মিত্রের কথায়, দেশের মধ্যে বৃহত্তম আঞ্চলিক ব্যবসার কেন্দ্র হিসাবে গড়ে উঠবে পশ্চিমবঙ্গ। কল্যাণীতে ফ্লিপকার্ট একটি লজিস্টিক হাব খোলার কাজ শুরু করেছে। এই বিষয়ে রাজ্য সরকারও নীতি প্রণয়ন করেছে। লজিস্টিক হাবটির ফলে রাজ্য ১০ হাজার কর্মসংস্থানের সুযোগ হবে।

দ্য কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশনের সভাপতি সুশীল পোদ্দারের কথায়, লজিস্টিক হাবের মাধ্যমে বিমস্টেক(BIMSTEC) অর্ন্তভুক্ত দেশগুলির বাণিজ্যিক বৃদ্ধি ৪০ বিলিয়ন মার্কিন ডলার থেকে ২৪০ বিলিয়ন মার্কিন হতে পারে।আঞ্চলিক বাণিজ্যে এই প্রথমবার প্রতিবেশী দেশগুলিকে প্রাধান্য দিয়েছে দ্য কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন। কল্যাণীতে এই বাণিজ্যিক হাব খোলায় সুবিধা হবে আঞ্চলিক বাণিজ্যের ক্ষেত্রেও। একইসঙ্গে কর্মসংস্থানেরও বিপুল সুযোগ মিলবে।

তবে কবে এই লজিস্টিক হাবের কাজ শুরু হবে তা জানায়নি রাজ্য।