দ্য পিপল ডেস্কঃ গ্রাহকদের অনলাইন ট্রানজাকশন ফেল হলে টাকা দেবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নির্দিষ্ট সময়ের মধ্যে গ্রাহকদের লেন-দেন না হলে প্রতিদিন ১০০ টাকা জরিমানা দেবে ব্যাঙ্ক। আরবিআই-এর তরফে জারি করা নয়া সার্কুলারে এমনটাই বলা হয়েছে।

যদিও এই নিয়ম লাগু করা হবে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস, ইমিডিয়েট পেমেন্ট সিস্টেম, ই-ওয়ালেট, কার্ড টু কার্ড সিস্টেম ও ন্যাশনাল অটোমেটেড হাউসের ওপর।

শুধুমাত্র তাই নয়, অনলাইন পেমেন্টস, এটিএম আর মাইক্রো এটিএম -এর ক্ষেত্রেও এই নিয়মটি প্রযোজ্য হবে। তবে এর টাকা ফেরত দেওয়ার সময়সীমা দেওয়া হয়েছে ৫ দিন।  

প্রসঙ্গত, বর্তমান সময়ে গোটা দেশকে ডিজিটাল ইন্ডিয়া গড়ার লক্ষ্য নিয়ে নেমেছে কেন্দ্রীয় সরকার। তাই প্রতিটা ব্যাঙ্কের গ্রাহককে ডিজিটাল পরিষেবায় যুক্ত করতে মরিয়া হয়ে উঠেছে সরকার।

তবে এই ডিজিটাল লেন-দেন করতে বহু সমস্যার মুখে পড়তে হয় অনেককে। সঠিক সময়ে লেন-দেন হয় না। বা অনেক সময় মাঝপথেই আটকে যায় অনলাইন ট্রানজাকশন। এতে লেন-দেনের টাকা আর ফেরত মেলে না। বিফলে চলে যায় পুরো টাকা।

গ্রাহকদের এই সমস্যার মুখোমুখি যাতে না করতে হয়। তাই সার্কুলারের নয়া নিয়মানুযায়ী গ্রাহকদের অ্যাকাউন্টে টাকা দেওয়া হবে ব্যাঙ্কের তরফে। ব্যাঙ্কের কাছে অভিযোগ জানানোর আগেই এটা কার্য করতে হবে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here