দ্য পিপল ডেস্কঃ তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর ৪ দিনের সফরে ভারতে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই প্রধানমন্ত্রীর হাত ধরে একগুচ্ছ প্রকল্পের মউ স্বাক্ষর হল শনিবার।

দুই দেশের বাণিজ্য, অর্তনৈতিক যোগাযোগ, সিমেন্ট ইত্যাদি বিষয়ে চুক্তির পাশাপাশি সম্পর্ক, সংস্কৃতিগত সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে আলোচনা হয় দুই দেশের প্রধানমন্ত্রীর।

তবে এর মধ্যে উল্লেখযোগ্য বিষয় ছিল এনআরসি নিয়ে আলোচনা। নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের পর হাসিনা জানিয়েছেন, এনআরসি নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই। মোদিজির সঙ্গে কথা বলে আশ্বস্ত হয়েছি। এ নিয়ে দুই দেশের মধ্যে সমস্যার কোনো কারণ নেই।

আলোচনার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, আমি আনন্দিত যে আমি আজ ভারত ও বাংলাদেশের মধ্যে আরও তিনটি দ্বিপাক্ষিক প্রকল্প উদ্বোধনের সুযোগ পেয়েছি। এক বছরে, আমরা মোট ১২ টি যৌথ প্রকল্পের উদ্বোধন করেছি।

উল্লেখযোগ্য এই তিনটি বিষয় হল- ত্রিপুরা হয়ে ভারত-বাংলাদেশ গ্যাস পাইপলাইন সংযোগ, ঢাকা রামকৃষ্ণ মিশনে পড়ুয়াদের আবাসন তৈরি এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিনিয়োগ।

বাণিজ্যিক আলোচনার জন্যই ভারতের অর্থনৈতিক সামিটে যোগ দিতে এদেশে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। এই সামিটের ফলে দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে মনে করছেন কূটনীতিবিদরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here