দ্য পিপল ডেস্কঃ ‘নিউজিল্যান্ডার অফ দ্য ইয়ার’ হলেন বিশ্বকাপজয়ী ব্রিটিশ অলরাউন্ডার বেন স্টোকস। একজন ব্রিটিশ হয়েও নিউজিল্যান্ডের সর্বোচ্চ সম্মান পাচ্ছেন তিনি।

আমাদের WHATSAPP গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন: Whatsapp

 গত রবিবার লর্ডসের মাটিতে ১৯ বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ জিতল ইংল্যান্ড। এই জয়ের নেপথ্য নায়ক ছিলেন বেন স্টোকস। তাঁর ৮৪ রানের ইনিংসের জেরেই ফাইনালে দোড়গোড়ায় পৌঁছেও জয় পেল না কিউয়িরা। এই ঐতিহাসিক ইনিংসের জন্য সম্মানিত করা হচ্ছে বেনকে।

 তবে প্রশ্ন থাকছে কি ভাবে একজন ব্রিটিশকে ‘নিউজিল্যান্ডার অফ দ্য ইয়ার’ সম্মান দেওয়া হচ্ছে ?

 বেন স্টোকস ইংল্যান্ডের বাসিন্দা। কিন্তু, তিনি জন্মগ্রহন করেন দক্ষিণ নিউজিল্যান্ডের ক্রাইশচার্চ শহরে। স্টোকসের বাবা-মা এখনও মাওরি বংশধরের সঙ্গে এখানে বাস করেন। তাই নিউজিল্যান্ডের একাংশ মনে করেন যে, স্টোকসের প্রতি তাঁদেরও অধিকার আছে। এমনটাই জানান কিউয়ি চিফ জজ ক্যামেরন বেনেট।

পাশাপাশি বিশ্বকাপের ম্যান অফ দা টুর্নামেন্ট কেন উইলিয়ামসনকেও মনোনয়ন করা হয়েছে ‘নিউজিল্যান্ডার অফ দ্য ইয়ার’ সম্মানে। ইংল্যান্ডের কাপ যুদ্ধে লড়াকু মনোভাবের জেরেই ফাইনাল খেলেছে নিউজিল্যান্ড।

প্রতি বছর দেশের জনগনের সাহস, নম্রতা, ন্যায্যতার ওপর বিচার করে নিউজিল্যান্ডের সর্বোচ্চ সম্মানে সম্মানিত করা হয়। ‘নিউজিল্যান্ডার অফ দ্য ইয়ার’-এর জন্য ১০ জনের একটি তালিকা তৈরি করা হয়েছে।