দ্য পিপল ডেস্কঃ প্লাস্টিকমুক্ত পরিবেশ গড়তে দক্ষিণ দিনাজপুরের সরকারি দফতরগুলিতে নিষিদ্ধ হল মিনারেল জলের বোতল। মঙ্গলবার থেকে এই নির্দেশিকা কার্যকর করতে সপ্তাহখানেক আগেই বিজ্ঞপ্তি জারি করছেন জেলাশাসক নিখিল নির্মল। 

জেলায় ইকোফ্রেন্ডলি পরিবেশ গড়তে ক্ষতিকর প্লাস্টিক সামগ্রী ব্যবহারে বিরুদ্ধে এই পদক্ষেপ বলে জানান জোলাশাসক নিখিল নির্মল। এই সিদ্ধান্তে খুশি পরিবেশপ্রেমিরা।

গত ১৩ সেপ্টেম্বর জেলাশাসকের নির্দেশিকায় বলা হয়, ১৮ সেপ্টেম্বর থেকে জেলাপ্রশাসনের অধীনে জেলার সরকারি কোনো স্তর বা দফতরে প্লাস্টিক মিনারেল জলের বোতল ব্যবহার করা যাবে না।

জেলা প্রশাসনিক ভবনেই শুধু নয়, জেলা পরিষদ, গঙ্গারামপুর মহকুমাশাসকের দফতর সহ জেলার সমস্ত সরকারি দফতরে এই নির্দেশিকা কার্যকর করতে হবে। দফতরের কোনো বৈঠক, প্রশিক্ষণ কিংবা কর্মশালার ক্ষেত্রেও এই নির্দেশ বলবৎ করা হয়েছে। 

ওই নির্দেশিকা জারি হতেই সরকারি বিভিন্ন সভাতে শুরু হয়েছে কাঁচের গ্লাস ও কাগজের কাপে জল, চা দেওয়া।

বালুরঘাটের একটি পরিবেশপ্রেমী সংস্থার সম্পাদক সরোজ কুন্ডু  বলেন, ক্ষতিকর প্লাস্টিকের বিরুদ্ধে লড়াই চলছেই। সাধারণ মানুষকেও সচেতন হতে হবে। শুধু জলের বোতল নয়, ক্ষতিকর সব ধরনের প্লাস্টিক নির্মূল করতে তাঁরা বদ্ধপরিকর হয়ে কাজ করছেন।

দক্ষিণ দিনাজপুর জেলাশাসক নিখিল নির্মল বলেন, পরিবেশ ভাবনা থেকেই রাজ্য সরকার সেভ গ্রীন, স্টে ক্লিন কর্মসূচি নিয়েছে। পরিবেশের ক্ষতি করে এমন প্লাস্টিকজাত সামগ্রী আমরা ব্যবহার করব না বলে ঠিক করেছি। এর জন্য প্লাস্টিকের বোতলকে ব্যান করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here