আগে ইভিএম, পরে ভিভিপ্যাট পুরনো নিয়মেই শিলমোহর

0
63

দ্য পিপল ডেস্কঃ ২৩ মে লোকসভা ভোটের ফল গণনা। তার আগে রাজনৈতিক দলগুলির কাছে ইভিএম মেশিনের থেকেও যেন বেশি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে ভিভিপ্যাট।

বিরোধী দলগুলির দাবি ছিল, ইভিএম মেশিন গণনা শুরুর আগে ভিভিপ্যাট গণনা করা হোক।  তবে সেসব দাবি উড়িয়ে পুরনো নিয়ম বজায় রাখাতেই শিলমোহর দিয়েছে নির্বাচন কমিশন।

সমস্ত ভিভিপ্যাট গণনা থেকে সরে বিরোধীরা দাবি জানায় প্রত্যেক বিধানসভা এলাকা থেকে অন্তত ৫ টি ভিভিপ্যাট গণনার সঙ্গে ইভিএম মেশিনে পড়া ভোট সংখ্যা মিলিয়ে দেখা হোক। সেই দাবিও খারিজ করে দিয়েছে কমিশন।

ভোটপর্ব মিটতে না মিটতেই বিরোধীরা সরব হয়েছে ইভিএম মেশিনের নিরাপত্তা সহ গণনা পদ্ধতি নিয়ে। গতকাল দেশের একাধিক রাজ্যের বিরোধী দলের ২২ নেতা একসঙ্গে সরব হয়েছেন নিজেদের দাবি নিয়ে।

তবে নির্বাচন কমিশন কিন্তু এসবে দৃষ্টি দিতে নারাজ। কমিশনের তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে পুরনো নিয়মেই গণনা হবে। তবে গণনা নির্ভুল হবে, সেসম্পর্কে নিশ্চিত করেছে কমিশন।

গতকাল একটি স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে সুপ্রিম কোর্টে দাবি জানানো হয়েছিল ভিভিপ্যাটের সঙ্গে ইভিএম মেশিনের ভোট সংখ্যা মিলিয়ে দেখে তবেই প্রার্থীকে জয়ী ঘোষণা করা হোক। সেই দাবি খারিজ করে মামলার শুনানিতে শীর্ষ আদালত রীতিমত ভর্ৎসনা করে।

শীর্ষ আদালতের তরফে জানানো হয়, ভিভিপ্যাট সহ ইভিএম গণনা করা যথেষ্ট সময় সাপেক্ষ। তা করতে হলে একদিনে ফল ঘোষণা করা কোনওভাবেই সম্ভব নয়।

মুখ্য নির্বাচনী আধিকারিক সহ নিরাপত্তা বাহিনী দ্বারা স্ট্রংরুমে কড়া পাহারার পাশাপাশি প্রত্যেক ইভিএম মেশিন খোলার আগে নির্বাচনী এজেন্ট ও অবজারভার উপস্থিত থাকবে বলে কমিশনের তরফে জানানো হয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here