দ্য পিপল ডেস্কঃ আজ বাঙালির ঘরে ঘরে পূজিতা হবেন দেবী লক্ষ্মী। তাঁকে সন্তুষ্ট করে আশীর্বাদ নিতে পারলে মিলবে সুখ-শান্তি ও সম্পদ। তাই মা লক্ষ্মীর ভোগে রাখুন এমন একটি বিশেষ মিস্টি যা তাঁকে খুশি করবে।

তাছাড়া নারকেল নাড়ু, তিলের নাড়ু, মুড়ির মোয়া তো আছেই। এবার একেবারে আলাদা রকমের নাড়ু বানিয়ে চমকে দিন আপনার বাড়িতে আসা অতিথিদেরও। বানিয়ে ফেলুন সুজির নাড়ু।   

উপকরণঃ

সুজি ২৫০ গ্রাম, চিনি ৩০০ গ্রাম, গুঁড়ো দুধ ১০০ গ্রাম, তরল দুধ ২৫০ গ্রাম, এলাচ ৭-৮ টা, কাজু, কিশমিশ, ঘি ৪ চামচ।

প্রণালিঃ

তরল দুধ আগে থেকে ফুটিয়ে রাখুন। এলাচ থেকে দানা বের করে গুঁড়ো করে রাখুন। কাজু কেটে ছোট ছোট টুকরো করে রাখুন।

এর পর গরম কড়াতে শুকনো খোলায় সুজি ঢেলে নাড়তে থাকুন। অবশ্যই খেয়াল রাখবেন যাতে কড়াতে সুজি ধরে না যায়। সুজি ধরে গেলে কিন্তু লাল হয়ে যায়, তাহলে নাড়ুও লালচে হবে সাদা হবে না।

তিন মিনিট নাড়াচাড়া করার পর ২ চামচ ঘি দিন। কিছুক্ষণ নেড়ে পুরো চিনি ঢেলে দিয়ে আবার নাড়তে থাকুন। এরপর দিন আগে থেকে ফুটিয়ে রাখা তরল দুধ। নাড়তে থাকুন। খেয়াল রাখবেন কড়া ধরে না যায়। এর পর গুঁড়ো দুধ দিয়ে দিন, দেখবেন আঠা ভাব হবে।

কড়া নামিয়ে নিন, এর পর আগে থাকতে টুকরো করে রাখা কাজু ও এলাচের গুঁড়ো ছড়িয়ে দিন। আর একটু নেড়চেড়ে মিশিয়ে নিন কাজুর টুকরো ও এলাচের গুঁড়ো।

হাতে সামান্য তেল মেখে ছোট ছোট মণ্ড করে বানিয়ে ফেলুন সুজির নাড়ু। গোল নাড়ুকে একটু চ্যাপ্টা করে প্রত্যেকটির উপর একটি করে কিশমিশ বসিয়ে দিন।   

চাইলে ছাঁচ ব্যবহার করে সন্দেশের মতো আকারও দিতে পারেন। তবে সন্দেশ বানাতে চাইলে এলাচ দেওয়ার সময় সামান্য কর্পূর দিতে পারেন। সন্দেশের একটা আলাদা গন্ধ আসবে।  

186 COMMENTS

  1. I like the valuable info you provide in your articles. I will bookmark your blog and check again here frequently. I’m quite certain I will learn many new stuff right here! Best of luck for the next!

  2. Usually I don’t read post on blogs, but I would like to say that this write-up very pressured me to take a look at and do so! Your writing style has been surprised me. Thank you, quite great article.

  3. Hi, just required you to know I he added your site to my Google bookmarks due to your layout. But seriously, I believe your internet site has 1 in the freshest theme I??ve came across. It extremely helps make reading your blog significantly easier.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here