বাঁধাকপি খেলে হবে না আলসার !

0
90

দ্য পিপল ডেস্ক: শীতকালীন খাবারের পাতে যায়গা করে নেয় বাঁধাকপি। শীতকালে প্রায় সব রান্নাঘর থেকেই উঁকি মারে বাঁধাকপি। এই সব্জি রান্না বা কাঁচা উভয় ভাবেই খাওয়া যায়। আবার খাবারের শুরুতে স্যালাডের সঙ্গে বাঁধাকপির জুরি মেলা ভার।

সঠিকভাবে বাঁধাকপির ইতিহাস সঠিক ভাবে জানা যায়নি। তবে অনুমান করা হয় আজ থেকে ১০০০ খ্রিস্টপূর্ব আগে এর চাষ প্রথম শুরু হয়েছিল ভূমধ্যসাগরীয় দক্ষিন ইউরোপে। অনেক পরে ১৯৬০-এ বাংলাদেশে চাষ করা হয় বাঁধাকপির। লাল,সাদা,গাড় সবুজ, হালকা সবুজ, বেগুনী নানা রঙের বাঁধাকপি রয়েছে কিন্তু ভারতে শুধু মাত্র সবুজ রঙের বাঁধাকপি চাষ হয়।

বাঁধাকপিতে স্বাদ ছাড়াও রয়েছে নানাবিধ ভিটামিন।যা শরীরের জন্য খুব উপকারী। বাঁধাকপিতে রয়েছে শর্করা,আইইউ ভিটামিন সি, আইইউ ক্যালসিয়াম, মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, জিংক, আয়রন প্রভিতী বিভিন্ন উপাদান যা শরীরের পক্ষে খুব উপকারী।

বাঁধাকপি খেলে সারে বিভিন্ন রোগ-ব্যাধি।

জেনে নেওয়া জাক বাঁধাকপিতে সারে কী কী রোগ……  

দাঁতের সমস্যা সমাধানঃ

বয়স বেড়ে যাবার সঙ্গে সঙ্গে আমদের হাড় দূর্বল হয়ে পরে। হাড়ের ক্যালশিয়ামের পরিমান কমে যায়। বাঁধাকপি হারের পক্ষে খুব উপকারী। বাঁধাকপিতে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম। এই সমস্ত উপাদান হারকে মজবুত রাখে। বাঁধাকপি খেলে বয়স্ককাল পর্যন্ত হাড় থাকে মজবুত।

ওজন কমাতে সাহায্য করেঃ

ওজন নিয়ে মানুষ বর্তমানে খুব সচেতন। বার ওজন যাতে না বাড়ে তাতে অনেকে জিম থেকে শুরু করে খাবারের পরিমান ও কমিয়ে দেয়। মানুষ এমন কিছু খেতে চাই যাতে সেই খাবার খেলে মোটা না হয়। বাঁধাকপিও তেমনই একটি খাবার। কারণ বাঁধাকপিতে থাকে কোলেস্টেরল ও অনেকটাই খাদ্যআঁশ।

আলসার প্রতিরোধ করেঃ

শরীরের বাইরের মতো শরীরের ভেতোরেও হয় ঘাঁ। যাকে আলসার বলা হয়। বাঁধাকপি খেলে কমে এই আলসার।  বাঁধাকপি পাকস্থলির আলসার ও পেপটিক আলসার দমনে সক্ষম। এক গবেষনায় দেখা গেছে শুধু বাঁধাকপি নয় বাঁধাকপির রস ও খুব উপকারী। বাঁধাকপির রসে সারে আলসার।

বর্তমানে নানা রকেমের রোগ দেখা দিচ্ছে। বাঁধকপি বিভিন্ন রিকমের রোগের জন্য উপকারি। এই সবজী প্রায় সব রোগের সম্মুখীন করতে সক্ষম। তাঁর কারণ বাঁধাকপিতে থাকে ভিটামিন সি ও মিনারেল।

ত্মকের সমস্যা বর্তমানে খুব বেশি। প্রায় বয়ঃসন্ধী কালে সব ছেলে-মেয়েই বিভিন্ন ত্বক সমস্যায় ভোগে। তবে বাঁধাকপি খেলে ত্বকের সমস্যা খুব কম ঘটে।

আবার অ্যান্টিঅক্সিডেন্ট থাকার ফলে বাঁধাকপি খেলে ক্যানসার হওয়ার সম্ভাবনা কম থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here