আগামী ৪৮ঘন্টায় ফের বৃষ্টিতে ভিজবে শহর !

0
540

দ্য পিপল ডেস্কঃ সোমবার রাতের বৃষ্টি বেশ খানিকটা স্বস্তি দিয়েছে কলকাতা সহ সারা রাজ্যকে । সেই রেশ আজও বজায় খাকতে পারে। এমনটাই ইঙ্গিত দিল আবহাওয়া দফতর।

মঙ্গলবার ও বুধবার বিকেলের দিকে ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে দিনের বেলায় অস্বস্তিকর গরমের পরিবেশ থাকছেই।

সোমবার রাতের বৃষ্টি, ছবিঃ দ্য পিপল টিভি

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জন্যই প্রথম কালবৈশাখীর দেখা মিলল। ঘূর্ণাবর্তের জন্য প্রচুর জলীয় বাষ্প মিশেছে বাতাসে । যার জন্য ঝড়ের সঙ্গে দেখা মিলেছে বৃষ্টিরও ।

গত রাতের কালবৈশাখী ঝড় ও বৃষ্টির জন্য একটানা কয়েক দিনের তাপপ্রবাহ থেকে মুক্তি মিলেছে। বৃষ্টির ফলে তাপমাত্রাও বেশ কমেছে। মঙ্গলবার কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস । যা চলতি মরশুমে বেশ কম।

হাওয়া অফিসের পূর্বাভাস, আরও দুদিন এই আরামদায়ক আবহাওয়া উপভোগ করতে পারবে শহরবাসী।

ফণী এ রাজ্যে তেমন দাপট না দেখাতে পারলেও বাংলাদেশে যাওয়ার সময় প্রচুর পরিমাণ জলীয় বাষ্প নিয়ে গিয়েছিল । যার ফলে বাংলাদেশ ও বাংলাদেশ লাগোয়া এদেশের উত্তর-পূর্বের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টিপাত হয়।

অন্যদিকে জলীয় বাষ্পের অভাবে এ রাজ্যে অস্বস্তিকর  আবহাওয়া পরিস্থিতি তৈরি হয়। সেই সঙ্গে বিহার, ঝাড়খণ্ড থেকে শুষ্ক বাতাস মিশে যাওয়ায় পরিস্থিতি যেন আরও গুমোট হয়ে যায়। রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলিতে চলতে থাকে তাপপ্রবাহ।

ঘুর্ণাবর্তের জেরে বৃষ্টিতে সাময়িক স্বস্তি মিলেছে কলকাতা শহর সহ শহরতলী ও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও। তবে এই স্বস্তি বজায় থাকতে পারে মাত্র দই থেকে তিন দিন। তার পরই ফের দাপট দেখাতে শুরু করবে গরম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here