দ্য পিপল ডেস্কঃ মঙ্গলবার রাতে একটি ভিডিওর মাধ্যমে কাশ্মীরের জিহাদি সংগঠনদের একজোট হওয়ার বার্তা দিলেন আল কায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরি। সেই সঙ্গে ভারতীয় সেনার ওপর এলোপাথাড়ি আক্রমণের কথাও তুলে ধরেন তিনি । যার ফল ভারতের আর্থ-সামাজিক ব্যবস্থার ওপর পড়বে বলে দাবী আলকায়দা চাঁইয়ের ।

একই সঙ্গে ভিডিওতে ইন্দো-পাক বর্ডারে ক্রমাগত সন্ত্রাসবাদের জন্য পিছনে পাকিস্তানের কথাও তুলে ধরেন তিনি । যেখানে “কাশ্মীরকে ভোলা যাবে না” বলে বার্তা দিয়েছেন আল কায়দা প্রধান । ভিডিওটিতে পাক সরকারের ওপর ক্ষোভ উগরে দেন আল কায়দা প্রধান । দীর্ঘ ৭০ বছর ধরে কাশ্মীরের এই পরিস্থিতির জন্য পাক সরকারের গাফিলতিকে দুষলেন তিনি ।

কাশ্মীর প্রসঙ্গে আল-জাহিরি জানান, “আমাদের হৃদয়ে কাশ্মীর রক্তাক্ত এবং আহত হিসেবেই পরিচিত। কাশ্মীরে প্রতিনিয়ত রক্তাক্তের ঘটনা শোকাহত করেছে আমাদের”। কাশ্মীরের রক্তাক্ত পরিস্থিতির জন্য হিন্দুদের নির্মম হত্যা এবং পাক সরকারের বিশ্বাসঘাতকতা এবং কূটনৈতিক পদক্ষেপের দিকেই দোষের আঙুল তুলেছেন তিনি। ভিডিওতে মসজিদ, বাজার এবং মুসলিম সম্প্রদায়ের ওপর যাতে না আক্রমণ করা হয় সে বার্তাও দেন তিনি ।

মুজাহিদ্দিন সংগঠনগুলিকে রাজনৈতিক উদ্দেশ্যে পাক সরকার ব্যবহার করছে বলে জানিয়েছেন তিনি। পাকিস্তানের মুজাহিদ্দিন সংগঠনগুলিকে ব্যবহার করে নিজেদের পকেট ভরাচ্ছে পাক সরকার এমনটাও দাবি আলকায়দা প্রধানের ।

জম্মু কাশ্মীরে জঙ্গি সংগঠনের ওপর ধারাবাহিক আক্রমণের ফলে সফলতা মিলেছে ভারতীয় সরকারের । পাশাপাশি বিচ্ছিন্নতাবাদী নেতাদের বিরুদ্ধে ভারত সরকারের পদক্ষেপের ফলেই এই ভিডিও প্রকাশ্যে এসেছে বলে দাবী জানিয়েছে গোয়েন্দা সংস্থাগুলির । সেইসঙ্গে কাশ্মীরের মাটিতে ভারতীয় সেনার ধারাবাহিক জঙ্গি সাফাই অভিযানের ফলে আল-কায়দা এই ভিডিও প্রকাশ করেছে বলে মনে করছে স্বরাষ্ট্রমন্ত্রক ।