দ্য পিপল ডেস্কঃ ভারতরত্ন অটলবিহারী বাজপেয়ীর প্রথম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে গিয়েও জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপ নিয়ে খোঁচা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আমাদের WHATSAPP গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন: Whatsapp

বাজপেয়ীর বাণী স্মরণ করেই মমতা লেখেন- “ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীকে তাঁর প্রথম মৃত্যুবার্ষিকীতে প্রণাম জানাই। আজকের দিনে তাঁর কিছু কথা মনে পড়ে-

বন্দুক দিয়ে কোনো সমস্যার সমাধান হয় না। সমস্যার সমাধান ইনসানিয়াত, জামহুরিয়াত ও কাশ্মীরীয়াত এই তিনটি নীতি দ্বারা সম্ভব।”

উল্লেখ্য, সংবিধান থেকে ৩৭০ ধারা বিলোপ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ায় বিরোধী দলের ক্ষোভের মুখে পড়ে বিজেপি তথা কেন্দ্রীয় সরকার।

এ নিয়ে বরাবরই কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিপক্ষেই থেকেছে তৃণমূল। অধিবেশন চলাকালীন কক্ষ ত্যাগ করে বিরোধিতা করেন তৃণমূল সাংসদরা। কংগ্রেসের গুলাম নবি আজাদের পাশে দেখা গেছে তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েনকেও।

কাশ্মীরের বিরোধী নেতাদের গৃহবন্দি করে রাখা থেকে ইন্টারনেট পরিষেবা বন্ধ নিয়ে এর আগেও কেন্দ্রীয় সরকারকে প্রশ্নের মুখে ফেলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সংবিধানের ধারা তুলে নেওয়ার পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। জম্মু-কাশ্মীরের প্রাক্তন তিন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতির মুক্তির দাবিতে সরব হয়েছেন তিনি।