দ্য পিপল ডেস্কঃ যে সব শাস্ত্র জন্মান্তরবাদে বিশ্বাসী, তারা পাপ করলে যে পরলোকে শাস্তির ব্যবস্থা রয়েছে, তা জানিয়ে দেয়। হিন্দুশাস্ত্র মতে, পুণ্য করলে স্বর্গবাস নিশ্চিত। আর পাপের ফল নরকগমন। হিন্দুদের একাধিক শাস্ত্রে পাপ-পুণ্যের বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে। অথর্ববেদেও রয়েছে এর বর্ণনা। পরবর্তী কালে শতপথ ব্রাহ্মণ এবং তারও পরে মনুস্মৃতিতে নরকের শ্রেণিবিভাগ করা হয়েছে। কোন পাপে কী শাস্তি, তাও বলা হয়েছে।

রৌরব নরকঃ যারা স্বার্থপর, তাদের ঠাঁই হয় এই নরকে। এখানে রুরু নামের এক ধরনের সাপ সব সময় অত্যাচার করে। তাই নিদারুণ কষ্ট ভোগ করতে হয় আত্মাকে।

কালসূত্র নরকঃ ব্রহ্মহত্যা করলে আত্মার ঠাঁই হয় এই নরকে। তামা দিয়ে তৈরি এই নরক অত্যন্ত উত্তপ্ত। জল মেলে না। সব সময় জলের জন্য হাহাকার করে পাপী আত্মারা।

তমিস্রা নরকঃ অন্যের বউ কিংবা সন্তান চুরি করলে এই নরকে যেতে হয়। অন্যের জিনিস চুরি করলেও, আসতে হয় এখানেই। নিকষ কালো এই নরকে যমদূতেরা সব সময় পাপী আত্মাদের ড্যাঙ্গশ দিয়ে মারধর করতে থাকে।

অন্ধতমিস্রা নরকঃ গাঢ় অন্ধকারের এই নরকে আত্মা যায় কেবল প্রতারণা করলেই।নিদারুণ কষ্ট ভোগ করতে হয় পাপী আত্মাকে।

কুম্ভীপাক নরকঃ পশুহত্যাকারীদের নিক্ষেপ করা হয় কুম্ভীপাক নরকে। এখানে বিশাল কুম্ভে পাপীদের সূক্ষ্ম শরীরকে নিরন্তর সিদ্ধ করতে থাকে যমদূতেরা।

অন্ধকূপ নরকঃ অন্যের ক্ষতি করলে যেতে হয় এই নরকে। এখানে একটি কুয়ো রয়েছে। এই কুয়োয় নিক্ষেপ করা হয় পাপী আত্মাদের। কুয়োয় ছেড়ে দেওয়া হয় হিংস্র জানোয়ার। এই হিংস্র পশুরাই সব সময় আক্রমণ করে পাপী আত্মাকে।

তপ্তমূর্তি নরকঃ অবৈধ যৌন সম্পর্কের জন্য ঠাঁই হয় এই নরকে। এখানে প্রচণ্ড গরম একটি লৌহমূর্তিতে পিছমোড়া করে পাপীদের আত্মাকে বেঁধে বেত্রাঘাত করা হয়।

শূকরমুখ নরকঃ যে সব রাজকর্মচারী নিরীহ মানুষের ওপর নির্যাতন করে, তাদের যেতে হয় এই নরকে। আখ মাড়াই কলের মতো একটি যন্ত্র রয়েছে এখানে। এই যন্ত্রে নিক্ষেপ করে পেষণ করা হয় পাপী আত্মাদের।

সূচিমুখ নরকঃ অতিরিক্ত সন্দেহ প্রবণ হলে এই নরকে যেতে হয়। যারা উদ্ধত, অতিরিক্ত অহংকারী তাদের আত্মাদের যমদূতেরা সব সময় সূচ দিয়ে সেলাই করে।  

বজ্রকণ্ট শল্মলী নরকঃ পশুর সঙ্গে যৌনসঙ্গম করলে এই নরকে যেতে হয়। এখানে বজ্রের মতো কাঁটাওয়ালা একটি গাছে পাপী আত্মাদের বেঁধে রাখে যমদূতেরা। গায়ে ফোটে কাঁটা। নিরন্তর যন্ত্রণায় বিদ্ধ হয় পাপী আত্মা।

রক্ষগণ ভোজনম নরকঃ নরবলি দেওয়ার মতো পাপ করলে এই নরকে যেতে হয়। এখানে পাপী আত্মাদের খেয়ে নেয় রাক্ষসরা।