ব্রিটেনের রানির গোপন রহস্য

0
46

দ্য পিপল ডেস্ক  : বিশ্বের ইতিহাসে সবথেকে দীর্ঘতম শাসনকাল হল রানি দ্বিতীয় এলিজাবেথের শাসনকাল। জানেন কি, এই রানির গোপন তথ্য  ? তাহলে পড়ে নিন।

সাধারণত, একজন মানুষের জন্মদিন বছরে একদিনই হয়। কিন্তু  ব্রিটেনের রানির জন্মদিন বছরে ২ দিন পালন করা হয়। এছাড়াও রয়েছে আরও অজানা তথ্য।

জীবনের ৯০ টা বছর পার করে এসেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। রাজতন্ত্রটা আগের মতো না থাকলেও এখনো পর্যন্ত তার ধ্বজা টিকিয়ে রেখেছেন ব্রিটেনের রানি। সূত্রের খবর, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের আসল জন্মদিন ২১ এপ্রিল এবং অফিসিয়ালি জন্মদিন জুন মাসের দ্বিতীয় শনিবার। ২১ এপ্রিল জাঁকজমকভাবে জন্মদিন পালন করা হলেও অফিসিয়ালি জন্মদিনে আয়োজন করা হয় বিশেষ পার্টির।

টাকার ব্যাগ

ব্রিটেনের রানি তাঁর পদাধিকারের কারণে সেখানকার চার্চেরও প্রধান। জানা গিয়েছে, রানি দ্বিতীয় এলিজাবেথ সপ্তাহে একদিনই শুধুমাত্র রবিবার তাঁর হাতব্যাগে টাকা রাখেন। কারণ এদিনই তিনি চার্চে টাকা দান করেন।

সাংকেতিক কথা

ব্রিটেনের রানির কিছু বিশেষ গোপন ইশারা আছে। যা দেখে তাঁর মন্ত্রীরা বুঝতে পারেন তিনি কখন কী বলতে চাইছেন।

রানি দ্বিতীয় এলিজাবেথের হাতে সবসময় একটি ব্যাগ থাকে। রানি যখন ওই ব্যাগ তাঁর একহাত থেকে আরেক হাতে নেন, তখন বুঝতে হবে তিনি কোনো আলোচনা শেষ করতে চাইছেন।

কোনো অনুষ্ঠানের সময় যখন তিনি তাঁর হাতের ব্যাগটি সামনের টেবিলের উপর রাখেন তখন তিনি সেই অনুষ্ঠান থেকে পাঁচ মিনিটের মধ্যে বেরোবেন তারই ইঙ্গিত করেন।

আলোচনা চলাকালীন রানি দ্বিতীয় এলিজাবেথ অনেকসময় তাঁর হাতের আংটি অন্য হাতের আঙুল দিয়ে ঘোরাতে থাকেন। তখন বুঝতে হবে আলোচনাসভার কোনো বিরক্তিকর কথোপকথন তিনি বন্ধ করতে বলছেন।

পাসপোর্ট ছাড়াই বিদেশ ভ্রমণ

ব্রিটেনের রানি গাড়ি চালকের ড্রাইভিং লাইসেন্স লাগে না বলে জানা গিয়েছে। রানি এখনো পর্যন্ত ১১৬ টি দেশ সফর করেছেন। কিন্তু একবারও তাঁর পাসপোর্ট লাগেনি। কারণ, এদেশের নাগরিকদেরই পাসপোর্ট দেওয়া হয় রানির নামেই। তাই তাঁর নিজের কোনো পাসপোর্ট হয়নি।

১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি ব্রিটেনের রানির সিংহাসনে বসেন দ্বিতীয় এলিজাবেথ।     

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here