দ্য পিপল ডেস্কঃ করোনা পরিস্থিতির জন্য গোটা দেশজুড়ে আর্থিক সংকট দেখা দিচ্ছে। একই অবস্থা গোটা বিশ্বের। বিভিন্ন দেশের খেলার বোর্ড খেলোয়াড়দের বেতনে কাটছাট করছে।

ইসিবি, ক্রিকেট অস্ট্রেলিয়া ইতিমধ্যে এই নিয়ে ভাবনা শুরু করে দিয়েছেন। ফুটবলে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসিদেরও বেতনে কাটছাটের কথা উঠেছে।

যদিও ভারতীয় ক্রিকেটারদের এই সমস্যায় পড়তে হচ্ছে না। নিজেদের চুক্তি অনুযায়ী সম্পূর্ণ বেতনই পেতে চলেছেন বিরাট কোহলি, রোহিত শর্মারা।

বিভিন্ন টুর্নামেন্ট বন্ধ থাকায়, আর্থিয় আয় কমে গেছে বোর্ডগুলির। ফলে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়েছে বোর্ডগুলি। তাই খেলোয়াড়দের বেতন কাটছাট করেছে ক্রিড়া সংস্থাগুলি।

বিসিসিআই-এর কোষাধ্যক্ষ অরুণ ধুমল স্পষ্টভাবেই জানাচ্ছেন, ভারতীয় ক্রিকেটারদের কোনও বেতন কাটার কথা ভাবছে না বোর্ড।

বিসিসিআই-এর এই সিদ্ধান্তের জেরে একটা কথা তো স্পষ্ট ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের থেকে ভারতীয় বোর্ডের অবস্থা এখন অনেক ভালো।

অরুণ ধুমল জানাচ্ছেন, বিসিসিআই-এর নতুন কমিটি ২০১৯ সালের অক্টোবরে আসার পর অনেক আর্থিক অপচয় বন্ধ করেছে। ফলে ক্রিকেটারদের বেতন দেওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা থাকবে না। করোনা পরিস্থিতির অনেক আগেই আমরা এই কাজ শুরু করেছি।

বেতন বাদে, অন্যন্য খরচ যেমন বিমান খরচা, হোটেল ভাড়ায় কাটছাট করা হয়েছে। যদিও চলতি বছরে কোনওভাবেই যদি আইপিএল করা সম্ভব না হয়, সেক্ষেত্রে বোর্ডের বিভিন্ন ক্ষেত্রে বেশ কিছু রদবদল আসতে পারে।

ফলে তখন ক্রিকেটারদের বেতনের দিকটিতেও ফের নজর পড়বে বিসিসিআই-এর। কারণ আইপিএল না হলে ভারতীয় বোর্ডের প্রায় ৪০০০ কোটি টাকা ক্ষতি হবে।