দ্য পিপল ডেস্কঃ ভারতীয় তীর্থযাত্রীদের কর্তারপুর সাহিবে যেতে পাসপোর্ট লাগবে না। এমনই জানিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু এর একদিন পর বুধবার পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর একেবারেই উল্টো সুর গাইলেন।

তিনি বললেন, ভারতীয় তীর্থযাত্রীদের কর্তারপুর সাহিব যেতে পাসপোর্ট লাগবে। ভারতের পক্ষ থেকে এ বিষয়ে জানতে চাওয়া হলে গফুর একথা জানান। যদিও গুরুদোয়ারা দরবার সাহিবে যাওয়ার জন্য কর্তারপুর করিডোরে ভারতীয় শিখ তীর্থযাত্রীদের কোনও ভিসা লাগবে না বলে জানা গিয়েছে।

শনিবার দরবার সাহিবে শিখ ধর্মের প্রবক্তা গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পাক সেনার মুখপাত্র আসিফ গফুর আরও বলেছেন, নিরাপত্তার কারণে পাকিস্তানে প্রবেশের জন্য একটি আইনি অনুমতি, একটি পাসপোর্ট লাগবে। নিরাপত্তা এবং সার্বভৌমত্বের সঙ্গে কোনও ভাবেই আপোষ করা হবে না।

ভারতের পাঞ্জাবের ডেরা বাবা নানক গুরুদোয়ারা থেকে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের কর্তারপুর দরবার সাহিবের দূরত্ব আন্তর্জাতিক সীমানা থেকে মাত্র চার কিলোমিটার।

কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপ নিয়ে পাকিস্তানের সঙ্গে তিক্ততা থাকলেও ভারতীয় শিখ তীর্থযাত্রীদের কর্তারপুর দিয়ে দরবার সাহিবে যাওয়া নিয়ে গত সপ্তাহে এক চুক্তিপত্রে স্বাক্ষর করেছে পাকিস্তান ও ভারত।

দু’দেশ সিদ্ধান্ত নিয়েছে দিনে  পাঁচ হাজার তীর্থযাত্রী দরবার সাহিব পরিদর্শনে যেতে পারবেন। ভারতের বিদেশ মন্ত্রকও জানিয়েছে, কর্তারপুর করিডোর দিয়ে দরবার সাহিবে যেতে পাসপোর্ট লাগবে।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here