প্রতীকী ছবি

দ্য পিপল ডেস্ক : প্লে স্টোর থেকে কোনও অ্যাপ ডাউনলোড করার পর তা ওপেন করার সময় ফেসবুকের সঙ্গে লিঙ্ক চায়। এমনটা হামেশাই হয় অনেকের সঙ্গে।


কিন্তু জানেন কি? এভাবেই আপনার ফেসবুকের তথ্য চুরি করছে ওই সংস্থাগুলো?


জানা গিয়েছে, এরকম ২৫ টিও অ্যাপের সন্ধান পাওয়া গিয়েছে, যারা ফেসবুক থেকে ব্যবহারকারীদের তথ্য চুরি করে।

এইসব অ্যাপগুলির সঙ্গে ম্যালওয়্যার প্রোগ্রাম যুক্ত করা থাকে যা ফেসবুকের পাসওয়ার্ড হাতিয়ে নেওয়ার ক্ষমতা রাখে।


সূত্রের খবর, এই ২৫ টি অ্যাপ এখনও পর্যন্ত ২০ লাখেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে।


এই ক্ষতিকর অ্যাপগুলির মধ্যে রয়েছে, পার ওয়ালপেপার্স ফ্লাশলাইট, প্যাডেনাফটার, ওয়ালপেপার লেভেল, কনট্যুর লেভেল ওয়ালপেপার, আইপ্লেয়ার অ্যান্ড আইওয়ালপেপার, ভিডিও মেকার, কালার ওয়ালপেপার্স, পেডোমিটার, পাওয়ারফুল ফ্ল্যাশলাইট, সুপার ব্রাইট ফ্ল্যাশলাইট, সলিটায়ার গেম, অ্যাকুরেট স্ক্যানিং অব কিউআর কোড, ক্ল্যাসিক কার্ড গেম, জাঙ্ক ফাইল ক্লিনিং, সিনথেটিক জেড, ফাইল ম্যানেজার, কম্পোজিট জেড, স্ক্রিনশট ক্যাপচার, ডেইল হরোস্কোপ ওয়ালপেপার্স, উক্সিয়া রিডার, প্লাস ওয়েদার, এনিমি লাইভ ওয়ালপেপার, আইহেলথ স্টেপ কাউন্টার ও কম ডট টাইপ ডট ফিকশন অ্যাপ।


আপনার ফোনেও এই অ্যাপগুলি থেকে থাকলে এখনই তা আনইনস্টল করে দিন।


প্রসঙ্গত, গত বছরেও প্রায় ৩৬ টি অ্যাপ এই তালিকায় ছিল। তাঁর মধ্যে বেশিরভাগই ছিল ক্যামেরা বিষয়ক অ্যাপ।

যার মধ্যে অন্যতম ছিল, বিভিন্ন সেলফি ক্যামেরা, বিউটি অ্যাপগুলি।


এসব অ্যাপ তাঁদের ক্ষতিকর প্রোগ্রামগুলি লুকিয়ে রাখেন। ফলে, ডাউনলোড করার সময় প্লে স্টোরে ভাইরাস স্ক্যান করার সময়ও তা ধরা পড়ে না।


সূত্রের খবর, ফেসবুকের সঙ্গে সম্পর্কযুক্ত কিছু থার্ড পার্টি অ্যাপও এই তথ্য চুরির তালিকায় রয়েছে। তাঁরা ফেসবুক লগ ইন এর মাধ্যমে তাঁদের কাজ করে থাকে।


তবে, ফেসবুকের তরফে জানানো হয়েছে, তাঁরা নিজেরা সেই রাস্তা বন্ধ করে দিয়েছে। তবে, ব্যবহারকারীরা যদি ফেসবুক লগ ইন এর মাধ্যমে ওইসব অ্যাপ ব্যবহার করা থাকেন, তাঁরা যেন সিকিউরিটি সেটিংস দেখে নেন।


ফেসবুক কর্তৃপক্ষের তরফে একটি বিশেষ পদ্ধতির কথা বলা হয়েছে। যেখানে গেলে আপনি ওই ক্ষতিকর থার্ড পার্টি অ্যাপগুলি সম্পর্কে জানতে পারবেন।


আইওএস বা অ্যান্ড্রয়েড থেকে ফেসবুক অ্যাপ চালু করুন বা ব্রাউজার থেকে ফেসবুক ডট কমে যান। সেখান থেকে সেটিংস মেনুতে গিয়ে ‘অ্যাপস অ্যান্ড ওয়েবসাইটস’ ক্লিক করলে নতুন একটি মেনু পাবেন। সেখানে ফেসবুক ব্যবহার করে সাইনইন করা সব থার্ড পার্টি অ্যাপ ও ওয়েবসাইটের তালিকা পাবেন।