দ্য পিপল ডেস্কঃ ষাটের শুরুর দশকে ব্রাজিলিয়ান ফুটবলে এক নক্ষত্রের আর্বিভাব ঘটেছিল।তাঁর নাম পেলে। সালটা ১৯৫৬ ব্রাজিলিয়ান ক্লাব স্যান্টোসের হয়ে মাঠে নামেন এক যুবক ফুটবলার। তারপর বাকিটা ইতিহাস।   

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ফাইনাল ম্যাচ চলাকালীন ব্রাজিলিয়ান ফুটবলার তথা কিংবদন্তি পেলে যে জার্সিটি পরে খেলেছিলেন তা ইতালির।

রিয়াল কাশ্মীরের পর পাঞ্জাবের বিরুদ্ধেও ড্র ইস্টবেঙ্গলের

একটি নিলামে সেই জার্সির দাম উঠল ৩০,০০০ ইউরো। তিনবারের বিশ্বকাপজয়ী একাত্তরের জুলাইয়ে রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে যুগোস্লাভিয়ার বিপক্ষের এক প্রীতি ম্যাচে যে জার্সি পরে শেষবারের মতো তিনি ব্রাজিলের হয়ে খেলেছিলেন।

তা সমস্ত দর্শকদের মনে আজও জ্বলজ্বল করে। সর্বকালের সেরা ফুটবলারদের মধ্যে শ্রেষ্ঠ হিসাবে বিবেচিত হন পেলে। আশির দশকে তিনি ৯২টি ম্যাচে ব্রাজিলের হয়ে ৭৭ টি গোল করেছিলেন।

সেই কিংবদন্তি খেলোয়ারের সন্মানের উদ্দেশে , বৃহস্পতিবার তুরিনের বোলাফিতে নিলাম হল পেলের টি-শার্টটি। ১৯৫২ সালের ট্যুর ডি ফ্রান্সে ২৫,০০০ ইউরোর বিনিময়ে তার পরা হলুদ জার্সির দাম উঠেছিল।

অন্যান্য ক্রীড়া স্মৃতির স্মরণে ইউইএফএ কাপের ফাইনালে ইতালীয়  ডিফেন্ডার লুসিয়ানো স্পিনোসির পরনে একটি বিরল নীল জুভেন্টাস জার্সি ৯৪০০ ইউরোতে বিক্রি হয়েছিল। ১৯৮৯-৯০ এর দশকে নেপোলির হয়ে খেলার সময় আর্জেন্টিনার কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা পরা টি-শার্টটি  ৭৫০০ ইউরোতে বিক্রি হয়েছিল।

তবে বেসবলের সংক্ষিপ্ত প্রচারের সময় মার্কিন বাস্কেটবলের আর এক কিংবদন্তি মাইকেল জর্ডানের ব্যবহৃত একটি ব্যাট ৪২৫ ইউরো নিয়েছিল। তবে সবাইকে ছাপিয়ে নিলামের বিচারে পেলে শীর্ষস্থানে।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here