দ্য পিপল ডেস্কঃ হদিশ মিলল চন্দ্রযান ২ এর বিক্রমের। চাঁদের পাশে পাক খাওয়া অরবিটর থেকে খোঁজ মিলেছে তার। তবে কোথায়, কীভাবে আছে সে তার খোঁজ চালাচ্ছেন ইসরোর বিজ্ঞানীরা।

এই মুহূর্তে খুশির হাওয়া ইসরোতে। বিক্রমের সাফল্যের আশা জাগছে। জানা যাচ্ছে, বিক্রমের কিছু ক্ষতি হয়েছে। অরবিটরের ছবিতে এমনটাই ধরা পড়েছে। সঙ্গে যোগাযোগের আপ্রাণ চেষ্টা করছেন ইসরোর বিজ্ঞানীরা।

বিক্রমের শারীরিক অবস্থা দেখে তার স্বাস্থ্য পরীক্ষা করার চেষ্চা করছেন বিজ্ঞানীরা। অরবিটরের পাঠানো ছবি দেখে বোঝার চেষ্টা করছেন কোথায় ক্ষতি হয়েছে। অরবিটরের মাধ্যমেই বিক্রমের ক্ষত সারিয়ে তাকে সচল করার চেষ্টা করছেন ইসরোর বিজ্ঞানীরা।

সেই সঙ্গে বিক্রমের নিরুদ্দেশ হয়ে যাওয়ার কারণ অনুসন্ধান করতে শুরু করেছেন ইসরোর বিজ্ঞানীরা। সেই সঙ্গে জানার চেষ্টা করছেন বিক্রমের সঙ্গে থাকা প্রজ্ঞান কি অবস্থায় আছে।

উল্লেখ্য, ৪৮ দিন ধরে  দীর্ঘ পথ পাড়ি দিয়ে চাঁদের কক্ষপথে ঢোকে চন্দ্রযান ২। আগে থেকে রোভার আলাদা হওয়ার পর প্রজ্ঞানকে সঙ্গে নিয়ে চাঁদের মাটিতে পা রাখার কথা ছিল বিক্রমের।

শুক্রবার ভারতীয় সময় রাত ১ টা ৪০ থেকে ১ টা ৫৫ মিনিটের মধ্যে প্রজ্ঞান সহ চাঁদের মাটিতে পা রাখার কথা ছিল বিক্রমের। অধীর আগ্রহে সেই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে চেয়েছিলেন ইসোরর বিজ্ঞানীদের পাশাপাশি গোটা দেশ। ইসরোর অফিসে পৌঁছে যান প্রধানমন্ত্রীও।

কিন্তু মাত্র ২ কিলোমিটার দূরে থাকতে নিরুদ্দেশ হয়ে যায় বিক্রম। মন খারাপ সঙ্গে নিয়েই আশাবাদী ইসরোর বিজ্ঞানীরা প্রত্যেক মুহূর্তে বিক্রমের খোঁজ চালিয়েছেন। অবশেষে খোঁজ মিলল বিক্রমের।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here