আন্তর্জাতিক পুস্তক দিবস, বিখ্যাত সাহিত্যিকের মৃত্যুদিন

0
79

দ্য পিপল ডেস্কঃ ২৩ এপ্রিল আন্তর্জাতিক পুস্তক দিবস। অন্যান্য অনেক দিনের মতোই এই দিনটিকেও স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। স্পেনের সাহিত্যিক মিগুয়েল দ্য সারভান্তিস এবং ইংল্যান্ডের সাহিত্যিক উইলিয়ম শেক্সপীয়রের মৃত্যুদিনকে স্মরণ করে এই বিশেষ দিনটি পালন করা হয়।

সর্বপ্রথম আন্তর্জাতিক পুস্তক দিবস -এর মূল ধারণাটি এসেছিল স্পেন থেকে। স্পেনের  সাহিত্যিক মিগুয়েল দ্য সারভান্তিস প্রয়াত হন ১৬১৬ সালের ২৩ এপ্রিল। এই দিনটিকে স্মরণীয় করে রাখতেই  স্পেনের এক বিখ্যাত লেখক ভিসেন্ত ক্লাভেল আন্দ্রেস পুস্তক দিবসের সূচনা করেন। ভিসেন্ত ক্লাভেল আন্দ্রেসের উদ্যোগেই ১৯২৩ সালের ২৩ এপ্রিল সর্বপ্রথম বিশ্ব বই দিবস পালন করা হয়।

আন্তর্জাতিক পুস্তক দিবস 1

১৯১৬ সালের ২৩ এপ্রিল দিনটিতে প্রয়াত হন বিশ্ব সাহিত্যের দিকপাল উইলিয়ম শেক্সপীয়র। আন্তর্জাতিক পুস্তক দিবস উদযাপনে উইলিয়ম শেক্সপীয়রের স্মৃতিও জুড়ে যায়।

১৯৯৫ সালে ইউনেসকো ২৩ এপ্রিল দিনটিকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়। তারপর থেকেই সারা বিশ্বে এই দিনটিকে আন্তর্জাতিক পুস্তক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।

সেই সঙ্গে, বই ছাপানো, বইয়ের কপিরাইট সংরক্ষণ করা ইত্যাদি বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্যই এই স্বীকৃতি দেয় ইউনেসকো। এছাড়াও এই দিনটি কপিরাইট দিবস হিসেবেও পালন করা হয়।

বই পড়া, পড়ানো, জ্ঞানের বৃদ্ধি, বই সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য এই বিশেষ দিন। কিন্তু এটা বাস্তব যে ইন্টারনেটের যুগে বই খুঁজে তথ্য বের করতে আগ্রহী হচ্ছে না আমজনতা। এ দেশ নয়, বিশ্বজুড়েই বই সম্পর্কে মানুষের, বিশেষত নতুন প্রজন্মের আগ্রহ কমছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here