বাজারে নতুন ২০টাকার নোট, জানাল আরবিআই

0
104

দ্য পিপল ডেস্কঃ বাজারে আসতে চলেছে ২০ টাকার নতুন নোট ৷ শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে বিষয়টি ৷ নতুন নোট কেমন দেখতে হবে এবং তার বিশেষত্ব কেমন হবে ৷ সেই বিষয়ে আরবিআই একটি বিজ্ঞপ্তি জারি করেছে ।

নতুন নোটে গর্ভনর শক্তিকান্ত দাসের স্বাক্ষর থাকবে ৷ নোটের পিছনে ইলোরা গুহার ছবি থাকবে ৷ মহাত্মা গান্ধির সিরিজের এই নতুন নোটের রঙ হাল্কা সবুজ ও হলদেটে হবে ৷ নতুন নোট আসার পরও পুরনো নোট বাজারে বৈধ থাকবে ৷ এমনটাই জানিয়েছে আরবিআই ।

নোটের সামনের অংশে মাঝখানে থাকবে মহাত্মা গান্ধীর ছবি ৷ নোটের পাশে সংখ্যায় হিন্দি ও ইংরেজিতে লেখা থাকবে ৷ RBI, ভারত, INDIA ও ২০ মাইক্রো অক্ষরে লেখা থাকবে ৷ সিকিউরিটি স্ট্রিপে ভারত এবং আরবিআই লেখা থাকবে ৷ নোটের ডান দিকে থাকবে অশোক স্তম্ভ ৷ নোটের পিছনে বামদিকে বছর লেখা থাকবে । তার সঙ্গে স্বচ্ছ অক্ষরে ভারত লেখা থাকবে ৷ নোটটি ৬৩ মিমি চওড়া ও ১২৯ মিমি লম্বা হবে ৷

কয়েকদিন আগেই ২০০ এবং ৫০০ টাকার নোট বদলের কথা জানা গিয়েছিল।

২০০ ও ৫০০ টাকার নতুন নোট আসতে চলেছে বাজারে এমনটাই জানিয়েছিল আরবিআই ৷ডিজাইন অনেকটা আগের নোটের মতোই থাকবে ৷এর আগেই ১০০ টাকার নতুন নোট বাজারে চলে এসেছে ৷ তাতেও গর্ভনর শক্তিকান্ত দাসের স্বাক্ষর রয়েছে ৷ নতুন ২০০ এবং ৫০০ টাকার নোটের ডিজাইন অনেকটা একই রকম থাকবে । এমনটাই জানা গিয়েছে আরবিআইয়ের তরফ থেকে ।

নতুন ১০০-র নোটের পাশাপাশি পুরাতন ১০০টাকার নোটও বাজারে রয়েছে ৷ আর বি আইয়ের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, নতুন ২০০ এবং ৫০০ নোটের পাশাপাশি পুরনো নোটগুলিও বৈধ থাকবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here