দ্য পিপল ডেস্কঃ করোনা সংক্রমণে ভীত এবং সন্ত্রস্ত গোটা বিশ্ব। গোটা পৃথিবীতে মহাবিপর্যয় ডেকে নিয়ে এসেছে এই মারণ ভাইরাস। গত নভেম্বরে চিন থেকে শুরু হয়ে ছয় মাসের মধ্যে পৃথিবীর ১৮৫ দেশে আক্রমণ চালিয়েছে সে। এই সংক্রমণ থেকে বাঁচতে চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন।

এই পরিস্থিতিতে ভারতের অন্যতম  হৃদরোগ বিশেষজ্ঞ দেবি শেঠির নামে একটি ভুয়ো পোস্ট ছড়িয়ে পড়েছে সোশাল মিডিয়ায়।বিশ্বদেব চ্যাটার্জি নামে একব্যক্তি ডক্টর দেবি শেঠির ছবি ব্যবহার করে এই পোস্টটি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করে। সেই পোষ্টটি দেখা যাচ্ছে, করোনা মোকাবিলায় ২২টি সহজ নিয়ম এক বছর মেনে চলতে হবে।

২২টি পরামর্শের মধ্যে রয়েছে, ঘরে জুতো নিয়ে প্রবেশ করা যাবে না। হাতে রুমাল না নিয়ে স্যানিটাইজার নেওয়া ভালো। একবছর বাইরের খাওয়া বন্ধ রাখা উচিত ইত্যাদি। ইতিমধ্যে এই পোস্টটি ৫৬ হাজারের বেশি শেয়ার হয়েছে। 

সূত্রের খবর, ডক্টর শেঠি এই ধরনের কোনও পরামর্শ দেননি বলে জানা গিয়েছে।ডক্টর দেবি শেঠি কোভিড থেকে বাঁচতে কিছু সুরক্ষিত উপায়ের কথা বলেছেন। যেগুলি ভাইরাল পোস্টে কয়েকটি রয়েছে।

পুরো ভাইরাল পোস্টটি ডক্টরের পরামর্শ নয়।দেবি শেঠি ভ্রমণ বা ভিড় এড়িয়ে চলার কথা বলেছেন। নির্দিষ্ট দূরত্ব বজায় রাখার কথা বলেছেন। কিন্তু এক বছরের জন্য বিদেশ ভ্রমণ এড়িয়ে যাওয়ার কথা তিনি বলেননি।

ডক্টর শেঠি নির্দিষ্ট দূরত্ব বজায় রাখার কথা বলেছেন। কিন্তু এক বছরের জন্য বাইরের খাবার বন্ধ, বেল্ট ও ঘড়ি পরার ওপর কোনও নিষেধাজ্ঞা দেননি। বিষয়টি সম্পর্কে শেঠির মন্তব্য, এটি ভুয়ো।

খুব দুঃখের বিষয় কিছু মানুষ এই দুঃসময়ের সুযোগ নিচ্ছেন।এই পোস্টটি ভুয়ো। এই ধরনের কোনও পরামর্শ আমি দিইনি। দেবি শেঠি ভারত, তথা বিশ্বের অন্যতম হৃদরোগ বিশেষজ্ঞ। যিনি নিজে প্রায় পনেরো হাজারের ওপর হার্ট সার্জারি করেছেন।