দ্য পিপল ডেস্কঃ চাঁদে সূর্যের আলো প্রায় নিভু, নিভু। নির্ধারিত সময়সীমা প্রায় শেষের পথে, এখনও খোঁজ মিলল না চন্দ্রযান ২ এর বিক্রমের। ফলে ল্যান্ডার বিক্রমের সঙ্গে চিরতরে হারিয়ে যেতে বসেছে প্রজ্ঞানও।

১৪ দিনের আয়ু নিয়ে চাঁদে গিয়েছিল ল্যান্ডার বিক্রম। প্রজ্ঞানকে চাঁদে পৌঁছে দিয়ে চাঁদে থেকে যাওয়ার কথা ছিল তার। কিন্তু সে কাজ করার আগেই থেমে গেল বিক্রম। হারিয়ে গেল চাঁদের বুকে। সেই সঙ্গে হারিয়ে গেল বিক্রমের সঙ্গে থাকা প্রজ্ঞানও।

দু-সপ্তাহ আগে চাঁদের বুকে পা রাখার অন্তিম ও ঐতিহাসিক মুহূর্তে হারিয়ে যায় চন্দ্রযান ২ এর ল্যান্ডার বিক্রম। যন্ত্রণার কেঁদে ফেলেছিলেন ইসরো প্রধান কে শিবম।

এ সাফল্য ব্যর্থ হবে না, বিক্রম সাড়া দেবেই, ঠিক হদিশ মিলবে তার, এই আশা নিয়ে খোঁজ শুরু করেছিল ইসরো। নিজেদের স্যাটেলাইট, অরবিটর দিয়ে সাহায্য করে পাশে থাকার বার্তা দিয়েছিল নাসা।  

তবে প্রচণ্ড গতিতে চাঁদের বুকে নেমে বেঁকে গিয়ে কী অবস্থায় আছে বিক্রম তা জানিয়েছিল অরবিটর। নাসার তোলা ছবিও পাঠানো হয়েছিল ইসরোকে। তবে সে ছবি প্রকাশ্যে আনেনি ইসরো।   

আগেই ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছিলেন চন্দ্রযান ২ এর সাফল্যের পরিমাণ ৯৫ শতাংশ।  

প্রত্যেক মুহূর্তে উত্কন্ঠা আর আশা নিয়ে বিক্রমের জন্য অপেক্ষা করেছেন ইসরোর বিজ্ঞানিরা। কিন্তু না, তার সাড়া মেলেনি। ফলে অজানা বুকে হারিয়ে যাওয়ার তালিকায় আরও এক সংযোজন ঘটল বিক্রম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here