দ্য পিপল ডেস্কঃ বারান্দায় একলা থাকা উদাস মন । কিছু রোদ্দুর ছড়িয়ে আছে এখনও । ছোট ছোট গাছের চারারাও বড় হয়ে গেলে শান্তি দেয় মাথার উপর ছাতার মতো । ফুল ফুটে থাকলেই সৌন্দর্য বাড়ে বাগানের । তাই বারান্দার বাইরে কেন বাগান ? বাগানকেই তুলে আনুন আপনার ঘরে ।

বাগান ১ঃ

কাঁচের জানালা দেওয়া বারান্দায় পাটের দড়ি দিয়ে ঝুলিয়ে দিন ছোট ছোট কাঁচের কৌটো । কিন্তু, সাবধানে । বাড়ির ক্ষুদেরা টেনে দিলেই সমস্যা । বেঁধে রাখুন বরং শক্ত করে । এবার অল্প অল্প করে জল দিয়ে ভরিয়ে রাখুন কৌটোগুলি । বসিয়ে দিন গাছের শেকড় । বাইরে বর্ষার ঝেঁপে বৃষ্টি । আর আপনার ঘরে উইন্ডচাইমের আওয়াজের শব্দের সঙ্গে দুলছে ছোট ছোট গাছেদের মাথা ।

জিন্সের প্যান্ট দিয়ে বাগানঃ

বাড়িতে জিন্সের পুরনো প্যান্ট আছে ? নিয়ে আসুন । দুটো লাঠি পায়ের ভিতর দিয়ে ঢুকিয়ে শক্ত করে গেঁথে দিন । এবার মাটি দিয়ে ভরাট করে ফেলুন জিন্সের প্যান্ট । একটি কাঠের ফ্রেমের সঙ্গে এঁটে দিন । উপরে বসিয়ে দিন গাছের টব । ব্যস, আপনার বাগান তৈরি ।

জিন্সের প্যান্ট দিয়ে বাগান

বাগানে বসান ফুল যুগলঃ

দুটি জিন্সের প্যান্ট নিয়ে এই কারুকার্য করতে পারেন । উপরে যেমন বলা আছে, সেভাবেই করতে পারেন । তার উপর বসিয়ে দিন ফুলের টব ।

অটো ফিলিং বাগান

প্লাস্টিকের বোতল ফেলবেন না । এগুলিতে জল ভরুন । উলটো করে ছিপির ভিতর দিয়ে সলতে মাটির ভিতরে প্রবেশ করিয়ে দিন । নিজের মতো করে সাজিয়ে নিন বোতলগুলিকে । এবার সেই ঘেরা জায়গাটির মধ্যে মাটি ও সার দিয়ে ভরাট করুন । ছড়িয়ে দিন বীজ । বর্ষা চলে গেলেও থেকে যাবে জলের যোগান ।

সিঁড়িতে বাগান

কাঠের সিঁড়ি । তার উপরে চারকোণা টব লাগিয়ে দিন । কাঠের ফ্রেমের সঙ্গে মজবুত করে লাগিয়ে নিতে হবে । নাহলে পড়ে যাবে । টবের মধ্যে ফুলগাছের চারা লাগিয়ে ফেলুন । তৈরি আপনার বাগান ।

কাঠের ফ্রেমে ঝুলন্ত বাগানঃ

একটি কাঠের তক্তা হলেও হবে । আড়াআড়ি তুলে দিন । লোহার ছোট ছোট বেড়ি দিয়ে আটকে দিন ফুলের টব । খেয়াল রাখবেন যেন টবের নিচে সাপোর্ট দেওয়া থাকে । বাকিটা যেভাবে বাগান বানানো হয়, সেভাবেই করে ফেলুন ।

ঘরে বাগানঃ

কাঠের ফ্রেম দু’ভাগে ভাগ করে তার মধ্যে প্লেট লাগিয়ে দেওয়া আড়াআড়িভাবে । এবার সেখানে বসিয়ে ফেলুন নানা ছোট ছোট ফুলের টব । ব্যস, তৈরি আপনার বাগান । এখানে রাখতে পারেন টেবল ল্যাম্প ও ।

ছায়া দেবে ছোট বাগানঃ

ছাদেও করতে পারেন এই বাগান । আবার বারান্দাতেও । মাথার উপরে একটা বড় কংক্রিটের ফ্রেম তৈরি করুন । ব্যস, গাছ বড় হবে । আপনার ফুল গাছের ডাল ফ্রেমের উপর দিয়ে ছেয়ে যাবে । পিলারের সঙ্গে লাগিয়ে দিন বেশ কিছু লতা গাছ । সামনের বর্ষাতেই ছেয়ে যাবে আপনার মাথার উপরের কংক্রিট ফ্রেম ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here