..স্নেহাশ্রী বিশ্বাস..

করোনা থেকে বাঁচতে সারা বিশ্ব যখন কার্যত হাঁপিয়ে উঠেছে , ঠিক সেই সময়ই প্রতিষেধক হাতে মাথা তুলে দাঁড়িয়েছে ভারত। চিকিত্সায় বিশ্বের এক নম্বর দেশ আমেরিকাও ভারতের শরনাপন্ন হয়েছে।

আমেরিকার পর এবার ব্রাজিল। তবে হুমকির সুরে নয়, মোদির প্রশংসা করে নরমভাবে চিঠিতে হাইড্রোক্সিক্লোরোকুইনের দাবি জানান ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারোর।

মোদিকে চিঠিতে তিনি লিখেছেন, রামায়ণে প্রভু রামের ভাই লক্ষণের জ্ঞান ফিরিয়ে আনতে হনুমান সঞ্জীবনী বুটির জন্য গন্ধমাধন পর্বত তুলে নিয়ে এসেছিলেন হনুমান। ঠিক তেমনই করোনার মত ভয়ঙ্কর মহামারির সময় ভারত ব্রাজিলকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে সাহায্য করেছে।

করোনা মোকাবিলায় সারা বিশ্বকে বাঁচাতে ভারত ও ব্রাজিল যৌথভাবে লড়াই চালাবে। এর জন্য ভারতকে পাশে চেয়ে আবেদন করেন ব্রাজিল প্রেসিডেন্ট।

চিঠিতে তিনিও আরও বলেন, প্রজাতন্ত্র দিবসের সময় অতিথি হিসেবে ভারতে এসে তিনি খুবই আনন্দ পেয়েছিলেন। মোদfর বুদ্ধিমত্তার প্রশংসা করে মোদিকে ধার্মিক বলেও আখ্যায়িতও করেছেন।

করোনা থেকে বাঁচাতে পারে একমাত্র হাইড্রোক্সিক্লোরোকুইন। যা রয়েছে একমাত্র ভারতের কাছেই। কোভিড ১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা সবথেকে বেশি আমেরিকায়। অথচ ওষুধ নেই তাদের কাছে।

কিছুদিন আগেই আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একপ্রকার হুমকি দিয়েই হাইড্রোক্সিক্লোরোকুইন চেয়েছিলেন।

যদিও পরে মোদি প্যারাসিটামল এবং হাইড্রোক্সিক্লোরওকুইনের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলে ট্রাম্পও সুর বদল করে ধন্যবাদ জানান বন্ধু মোদিকে।