দ্য পিপল ডেস্ক: ভোট প্রচারে কাশ্মীরকেই তুরুপের তাস করেছে বিজেপি। নির্বাচনী প্রচারে কাশ্মীর ইস্যু তুলে ধরেই গলা ফাটাচ্ছেন বিজেপি সভাপতি অমিত শাহ। মহারাষ্ট্র বিধানসভা নির্বাচন ২১ অক্টোবর।

এই রাজ্য বিজেপি-শিবসেনা জোটের দখলে রাখতে ইতিমধ্যেই প্রচার শুরু করেছেন অমিত।প্রচারে তিনি কাশ্মীকেই মূল ইস্যু করছেন। তার দাবি, জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে এই রাজ্যকে দেশের অবিচ্ছেদ্য অঙ্গ করেছে মোদি সরকার।

শুক্রবার মহারাষ্ট্রের বুলধানায় এক সমাবেশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, কাশ্মীরকে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ করার ক্ষেত্রে বাধা ছিল ৩৭০ ধারা। গত ৭০ বছরে কোনও প্রধানমন্ত্রী ৩৭০ বিলোপের সাহস দেখাতে পারেননি। নরেন্দ্র মোদি করে দেখিয়েছেন।

কংগ্রেস সাংসদ গুলাম নবি আজাদ সংসদে দাঁড়িয়ে বলেছিলেন, ৩৭০ বিলোপ করা হলে কাশ্মীর উপত্যকায় রক্তগঙ্গা বইবে। কিন্তু আমি আপনাদের জানাচ্ছি, ৩৭০ বিলোপের পর সেখানে এক ফোঁটা রক্তও ঝরেনি।

কংগ্রেস ও এনসিপি ৩৭০ বিলোপের বিরোধিতা করেছে উল্লেখ করে জনগণের উদ্দেশ্যে অমিতের আহবান, এরা ভোট চাইতে এলে ৩৭০ ধারা নিয়ে এদের অবস্থান আপনারা জানতে চান।

উল্লেখ্য, একসময় ভোটের প্রচারে উঠে আসত বিজলি,পানি ও সড়কের প্রসঙ্গ। ভোটের আগে এগুলিকেই ইস্যু করে প্রচার করত রাজনৈতিক দলগুলো।

পরবর্তীতে ভোট প্রচারে খাদ্য, বস্ত্র ও বাসস্থানের প্রশ্ন তুলে ধরেছিল বামপন্থীরা। এখন সাধারণ মানুষের দাবিগুলিই ভোটের প্রচারে উপেক্ষিত হচ্ছে বলে অভিযোগ।

এই প্রবণতাকে বিপজ্জনক বলেও মনে করছেন তথ্যাভিজ্ঞ মহলের একাংশ। তাদের মতে, দেশরক্ষার প্রসঙ্গকে সামনে রেখে দেশের বেহাল অর্থনীতিকে আড়াল করছে বিজেপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here