দ্য পিপল ডেস্কঃ ক্রিকেট মানেই ময়দানে দুই দলের লড়াই। একে অপরের বিপক্ষে শক্তি মেলে ধরার সুযোগ। শুধুমাত্র তাই-ই নয় ২২ গজের লড়াইতে থাকে স্লেজিং। কিন্তু মাঠের বাইরে সেই ছবিটা একেবারে আলাদা।

শেষ হল ২০১৮-১৯ অ্যাসেজ। শেষ ম্যাচে ১৩৫ রানে জয় পায় ইংল্যান্ড। সদ্য সমাপ্ত অ্যাসেজের ফলাফল দাঁড়ায় ২-২।

 

ম্যাচের পরেই টুইটারে ড্রেসিং রুমের এক ছবি প্রকাশ করল ইংল্যান্ড ক্রিকেট। সেখানে লেখা “দিস ইজ হোয়াট অ্যাশেজ ক্রিকেট ইজ অল অ্যাবাউট”।

যেখানে একই ড্রেসিং রুম শেয়ার করতে দেখা গেল দুই দলকে।

পঞ্চম ম্যাচের শেষ দিনে ৩৯৯ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নামে অজি বাহিনী। কিন্তু ২৬৩ রানেই তাঁদের দুরমুশ করে দেয় ইংল্যান্ড।

শেষ ইনিংসে ম্যাথু ওয়েডের ১১৭ রান রক্ষা করতে পারল না স্মিথদের। জ্যাক লিচ এবং স্টুয়ার্ট ব্রডের বোলিং জুটিতে উড়ে গেল অস্ট্রেলিয়া।

ম্যাচের প্রথম ইনিংসে ৬ টি উইকেট পেয়ে ম্যান অব দ্য ম্যাচের শিরোপা পান জফ্রে আর্চার।

 

সদ্য সমাপ্ত অ্যাশেজে অস্ট্রেলিয়ার তরফে ম্যান অব দ্য সিরিজের শিরোপা পান স্টিভ স্মিথ।চলতি সিরিজে ৭৭৪ রানের মাধ্যমে বিশ্ব ক্রিকেটে নজর কেড়েছেন তিনি।

অন্যদিকে ইংল্যান্ডের তরফে ম্যান অব দ্য সিরিজের শিরোপা পেয়েছেন বেন স্টোকস। ব্যাটিংয়ের পাশপাশি বোলিংয়েও নজর কেড়েছেন তিনি।

চলতি সিরিজে বার্মিংহ্যাম স্টেডিয়ামে ২৫১ রানে জয় পায় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ম্যাচ থেকেই ঘুরে দাঁড়াতে শুরু করে টিম ইংলিশ। লর্ডসের মাঠে বেন স্টোকসের ওপর ভর করেই ড্র করে তাঁরা। একইভাবে তৃতীয় ম্যাচ হাতছাড়া করতে হয় অস্ট্রেলিয়াকে । হাড্ডাহাড্ডি ম্যাচে জয় পায় ইংল্যান্ড।

 

ম্যানচেস্টারের চতুর্থ ম্যাচে ফের ইংল্যান্ডের মুখ থেকে জয় ছিনিয়ে নেয় অজি বাহিনী । ফলাফলের নিরিখে এগিয়ে যায় অজি বাহিনী। কিন্তু শেষ ম্যাচে তীরে এসে তরী ডোবে অস্ট্রেলিয়ার। সিরিজ ড্র করেই শেষ করতে হয় তাঁদের।

১৯৭২ এর পর এই প্রথমবার আবারও ড্র হয়ে সমাপ্ত হল অ্যাসেজ সিরিজ। ২১ শতকে ৫ বার করে জয় পেয়েছে দুই দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here