দ্য পিপল ডেস্কঃ লকডাউনে ঘরে আটকে থেকে কেউ সাহিত্যচর্চা করছেন, কেউ ছবি আঁকছেন কেউ বা গান বাঁধছেন। তবে যেভাবে করোনা ক্রমশ জাল বিস্তার করছে তাতে অত্যাবশ্যকীয় পণ্য হয়ে দাঁড়িয়েছে মাস্ক।

তাই এবার মাস্কেও লাগল শিল্পের ছোঁয়া। বেতের মাস্ক বানিয়ে তাজ্জব করেছেন সত্তোরোর্দ্ধ বৃদ্ধ। হ্যাঁ, ঠিকই পড়েছেন আপনি বেতের মাস্ক।

বেতের মাস্ক! শুনলে হয়তো একটু অবাকই লাগে। কিন্তু এ তো এক নতুন শিল্প। বেতের মাস্কে সংক্রমণ আটকানো না গেলেও অভিনবত্ব ও শিল্পের দিক থেকে যথেষ্ট নতুনত্বের দাবিদার।

এই ছবিটি আরেকটি দিককেও স্পষ্ট করে। আমাদের দেশে অধিকাংশ মানুষের কাছে মাস্ক পৌঁছে দেওয়ার মতো পরিকাঠামো নেই।

দেশজুড়ে চলছে লকডাউন। ছাড় দেওয়া হয়েছে শুধুমাত্র জরুরি পরিষেবাগুলিতে। দেশবাসীর উদ্দেশ্যে বলা হয়েছে, ঘর থেকে বের হলে মাস্ক বাধ্যতামূলক।

এন ৯৫ বা সার্জিক্যাল মাস্ক সবাইকে পড়তে হবে তা নয়। ঘরে বানানো সুতির কাপড়ের তৈরি মাস্কও কাজে দেবে। তবে মাস্ক পড়তেই হবে।

সরকারি আদেশনামায় বলা হয়েছে, রাস্তায় বের হলেই দোকান থেকে কেনা রেডিমেট মাস্ক হোক বা না হোক গামছা, ওড়না, রুমাল কিংবা কোনো পরিষ্কার কাপড় দিয়ে নাক-মুখ ঢেকে তবেই বেরোতে হবে।

এইরকম সময়ে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন মজার মজার ছবি দেখা গিয়েছে। কেউ প্লাস্টিক দিয়ে পুরো মুখ ঢেকেছেন তো কেউ আবার বাচ্চাদের ন্যাপি দিয়ে।

এবার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তাতে দেখা গিয়েছে একজন বয়স্ক ভদ্রলোক পড়ে রয়েছেন বেতের মাস্ক। নাম, পরিচয় না জানা গেলেও দাদু কিন্তু সোশাল মিডিয়ায় ভাইরাল।