প্রিয় মোদিজি, 

২০১৯ লোকসভা নির্বাচনে যে বিপুল সংখ্যাগরিষ্ঠতা আপনি পেয়েছেন, তা দেশের মানুষের জানা। আসমুদ্র হিমাচল আপনার জনপ্রিয়তায় এবং রাজনৈতিক শৈলীতায় কুর্নিশ জানাচ্ছে বারবার। দেশের আর্থিক প্রগতি এবং বিকাশের ক্ষেত্রে যে সব উদ্যোগ আপনি নিয়েছেন তাতে দেশের পিছিয়ে পড়া সম্প্রদায়ের কতজন উপকৃত হয়েছেন, তার উত্তর আপনাকে দিতে হবে। 

২০১৪ এর মতো আপনি জনগণের ম্যানডেটে ২০১৯ এও প্রধানমন্ত্রী হয়েছেন। কিন্তু গত পাঁচ বছর ধরে সাউথ ব্লকে বসেও দেশের ১৩০ কোটি মানুষের আশা-আকাঙ্খা পূরণ করতে পারেননি। গরিবি হঠাও কর্মসূচি বাস্তবায়িত করার উদ্যোগও সেভাবে চোখে পড়েনি।  দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর আড়াই মাসের মাথায় সেই চাহিদা সম্পূর্ণ হবে কিনা, তা নিয়েও রয়েছে ঘোর সংশয়।স্বাধীনতার ৭৩ বছরের মাথায় আমজনতা অর্থনীতির উন্নয়ন যজ্ঞে কতটা শামিল হতে পেরেছে সে প্রশ্নও উঠতেই পারে। 

একবিংশ শতাব্দীর দোরগোড়ার দাঁড়িয়ে দেশ। বিজ্ঞান ও প্রযুক্তির সঙ্গে পাল্লা দিয়ে প্রতিনিয়ত লড়াই করতে হচ্ছে আম-আদমিকে।তবে মহাকাশ বিজ্ঞান চর্চায় আমরা যে অনেক এগিয়ে, তার প্রমাণ তো লালগ্রহ অভিযান। মঙ্গল-যাত্রায় সফল হওয়া এখন শুধুই সময়ের অপেক্ষা মাত্র। এজন্য ভারতীয় বিজ্ঞানীদের সাধুবাদ প্রাপ্য বই কি!

জানি, মঙ্গল গ্রহে অভিযান সফল হলে আমরা একধাক্কায় এগিয়ে যাব অনেকটাই। বিশ্বের মহাশক্তিধর অনেক দেশকেই আমরা পেছনে ফেলে চলে আসব একেবারে সামনের সারিতে। এসবই ঠিক।

তবে বলুন তো, এতে সমাজের প্রান্তিক মানুষটির কী লাভ হবে? অন্ন-বস্ত্র-বাসস্থানের ভাবনায় মাথার চুল ছিঁড়ে ফেলার জোগাড় যে দিন-আনি-দিন-খাই মানুষটির, তাঁর এতে কী হবে? কী হবে সেই মানুষটির, একমুঠো ভাতের জন্য যাঁকে ভিক্ষে করে ফিরতে হয় পথে-ঘাটে কিংবা ট্রেনে? কী হবে সেই ছেলেটির, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের চৌকাঠ ডিঙিয়ে যে আজ সামান্য একটা চাকরির জন্য ঘোরাঘুরি করে জুতোর সুখতলা ক্ষইয়ে ফেলেছে? কিংবা সেই শিক্ষতি ছেলেটির, যে বাবার ক্যান্সারের চিকিৎসা না করিয়ে সামান্য একটি চাকরির জন্য জমি বেচে কোনও এক নেতাকে কাটমানি দিয়েছে? কী হবে সেই মহিলার যিনি রোজ দুবেলা ভালো না লাগা সত্ত্বেও স্রেফ পেটের দায়ে নর পিশাচদের কাছে বিলিয়ে দেন তাঁর শরীরটা? কিংবা রূপের হাটে বিকিকিনির জন্য এদেশের কোনও না কোনও গলিতে মুখে রং মেখে সং সেজে ঘণ্টার পর ঘণ্টা ঠায় দাঁড়িয়ে থাকে ফুটপাতে, খদ্দেরের আশায়? 

এই মানুষগুলোর মুখে কবে ফুটবে হাসি? কবে বাস্তবায়িত হবে আপনার বিকাশের স্লোগান?  

উত্তরের অপেক্ষায় রইলাম |

ধন্যবাদান্তে,

নয়ন রায় , নিউজ এডিটর , দ্য পিপল টিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here