প্রতীকী ছবি

দ্য পিপল ডেস্কঃ জারি নয়া নির্দেশিকা, ৩১ মে পর্যন্ত গোটা দেশে চলবে চতুর্থ দফার লকডাউন। রবিবার বিকেলে নয়া গাইডলাইন প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রক।

করোনা সংক্রমণ রোধ করতে দেশজুড়ে চলছে লকডাউন। প্রথম দফায় ২১ দিন, দ্বিতীয় দফায় ১৯ দিন, তৃতীয় দফায় ১৪ দিন। এই ভাবেই গোটা দেশ তালাবন্ধ।

আজ রবিবার তৃতীয় দফার লকডাউনের শেষ দিন। কিন্তু এত দিন পেরিয়ে এলেও সংক্রমণ কমার নাম নেই। তাই লকডাউনের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তবে মহারাষ্ট্র ও তামিলনাড়ু আগেই ৩১ মে পর্যন্ত লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল। এবার সেই পথেই দেশকে চলার বার্তা দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

শনিবার স্বরাষ্ট্র মন্ত্রকের উচ্চ পর্যায়ের বৈঠক হয়। এ দিনের বৈঠকে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ মন্ত্রকের অন্যান্য মন্ত্রীরা।

এ দিনের বৈঠকে মূল বিষয় ছিল চতুর্থ লকডাউন কোথায় কোথায়, কিভাবে করা হবে। উল্লেখ্য সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে কেন্দ্রের কাছে তাদের সুপারিশ জানানোর কথা বলা হয়েছে।

চতুর্থ লকডাউনের নিয়ম নীতি বিষয় নিয়ে আজ রবিবার ভিডিও কনফারেন্সে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সচিবদের সঙ্গে আলোচনায় বসেন মন্ত্রিপরিষদের সচিব রাজীব গৌরা।

তবে কেন্দ্র বা প্রধানমন্ত্রীর তরফে এখনও কিছু ঘোষণা না করা হলেও আভাস মিলছে চলতি মাসের শেষ অর্থাত্ ৩১ মে পর্যন্ত চলবে লকডাউন।

তবে চতুর্থ দফার লকডাউনে লাগু হবে নতুন নিয়ম কানুন। আরও কিছু বিশেষ ক্ষেত্রে মিলতে পারে ছাড়। পরিবহনের ক্ষেত্রে নিয়মকানুন দেখতে নির্দেশ দেওয়া হয়েছে সব রাজ্যকে।